তেরখাদায় যথাযোগ্য মর্যাদায় বাংলা নববর্ষ-১৪৩০ উদযাপন

এপ্রিল ১৫ ২০২৩, ২১:০০

Spread the love

সাগর কুমার বাড়ই , জেলা সংবাদদাতা , খুলনাঃ খুলনা জেলার তেরখাদা উপজেলার শ্রীপুর আঞ্চলিক মিলন সংঘে আয়োজিত গত ১৪ ই এপ্রিল ~ ২০২৩ ইং শুক্রবার শুভ নববর্ষ ১৪৩০ বঙ্গাব্দ উপলক্ষ্যে নববর্ষ অনুষ্ঠানের মধ্যে ছিলো বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার, মিলন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ।

শুভ নববর্ষ ১৪৩০ বঙ্গাব্দ :পহেলা বৈশাখ উপলক্ষ্যে শ্রীপুর আঞ্চলিক মিলন সংঘের উদ্যোগে সকাল ১০ ঘটিকায় মঙ্গল শোভাযাত্রা ও আনন্দ রেলি বের হয়ে উপজেলার ১ নং আজগড়া ইউনিয়নের ও ২ নং বারাসাত ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রদক্ষিন করেন ।

বিকাল ৪ ঘটিকায় আঞ্চলিক মিলন সংঘের উদ্যোগ তেরখাদা উপজেলার ২নং বারাসাত ইউনিয়নের কালি নগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ চত্বরে এক মিলন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে হয় ।

সন্ধ্যা সাড়ে ৬ টায় আঞ্চলিক মিলন সংঘ আয়োজিত মিলন মেলায় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শুভ নববর্ষ ১৪৩০ বঙ্গাব্দের শুভ সূচনার উদ্বোধনী ঘোষনা করেন ১ নং আজগড়া ইউনিয়নের চেয়ারম্যান ও আজগড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কৃষ্ণমেনন রায় ।

শুভ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, পহেলা বৈশাখ বাঙালির চির চিরায়িত ঐতিহ্যের বন্ধন ।

বাংলার বাঙালির লোক সংস্কৃতির সাথে বাংলা নববর্ষ অঙ্গাঙ্গীভাবে জড়িত ।

তিনি আরো বলেন, অতীতের সমস্ত গ্লানি মুছে মানুষে মানুষে ভেদা ভেদ ভূলে বাংলা নববর্ষে মানুষের ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে।

শ্রীপুর আঞ্চলিক মিলন সংঘের উদ্যোগে শুভ নববর্ষ ১৪৩০বঙ্গাব্দ উপলক্ষ্যে মিলন মেলায় উজ্জ্বলী রানী সমাজপতির সঞ্চালনায় সভাপতিত্ব করেন ১ নং আজগড়া ইউনিয়নের চেয়ারম্যান কৃষ্ণ মেনন রায় ।

শুভ নববর্ষ ১৪৩০ বঙ্গাব্দ অনুষ্ঠান টি শোভন সমাজপতি , সৌমেন মালাকার ও তাদের দলের সার্বিক পরিচালনায় ও সহযোগিতায় মিলন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের নেতা সন্তোষ সমাজপতি , শিক্ষক গোপাল চন্দ্র রায় , শিক্ষক সুশীল কুমার সরকার , মন্টু সাহা , প্রসাধ মালাকার ,ডলি মালাকার , শিক্ষক নিপুণ বিশ্বাস , এডভোকেট প্রজেশ রায় , সাধন পাত্র সদস্য , পলাশ বিশ্বাস , ইউপি মহিলা সদস্য পাখী রানী বিশ্বাস , প্রভাষ বিশ্বাস , অজয় বরণ কির্তুনীয়া , লিটন রায় সহ আরো অনেকে ।

শুভ নববর্ষের মিলন মেলা অনুষ্ঠানে হারিয়ে যাওয়া বাংলার ঐতিহ্য অষ্ঠক গান ও নৃত্য , নৌকা নৃত্য ও সারি গান অনুষ্ঠিত হয়।

অষ্ঠক গান পরিচালনা করেন রবিন রায় , নরেশ বিশ্বাস ও তাঁর দল এবং প্রেমানন্দ সর্দার ও তার দল ।এছাড়া এলাকার কোমল মতি শিশুরা মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করেন ।

নববর্ষ অনুষ্ঠানে সরকারি- বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ , সামাজিক সংগঠন, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নব বর্ষের মিলন মেলায় অংশ গ্রহণ করেন। ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও