দিনাজপুরে তাপবিদ্যুৎকেন্দ্রের ৩য় ইউনিটের উৎপাদন বন্ধ

এপ্রিল ২৯ ২০২৩, ১৪:৫৩

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুঃ দিনাজপুর পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়ায় ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের স্টিম পাইপ ফেটে যাওয়ায় গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে ৩য় ইউনিটের উৎপাদন বন্ধ। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মোঃ আবু বকর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানাযায়, ২৭৫ মেগাওয়াট ক্ষমতার ৩য় ইউনিট থেকে প্রতিদিন ২৭০ থেকে ২৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হতো। এই ইউনিটের উৎপাদন কার্যক্রম চালু রাখতে প্রতিদিন ২ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা ব্যবহার করা হচ্ছে। বর্তমানে বিদ্যুৎকেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে এক নম্বর ইউনিট থেকে ৭০ থেকে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ১৫ এপ্রিল থেকে ১নম্বর ইউনিট উৎপাদনে যায়। এই ইউনিট উৎপাদনে রাখতে প্রতিদিন ৯০০ থেকে ১ হাজার মেট্রিক টন কয়লা ব্যবহার করা হচ্ছে। তবে সংস্কারকাজের জন্য ২ নম্বর ইউনিটের ওভারহোলিংয়ের কাজ চলছে। ২ নম্বর ইউনিট দিয়ে প্রতিদিন ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মোঃ আবু বকর সিদ্দিক বলেন, ৩য় ইউনিটের স্টিম পাইপ ফেটে যাওয়ায় উৎপাদন বন্ধ হয়ে গেছে। এটা মেরামত করতে ২ থেকে ৩ দিন সময় লাগতে পারে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও