ঈদের জামাতের জন্য প্রস্তুত এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের গোর-এ শহীদ ময়দান

এপ্রিল ১০ ২০২৪, ০৮:৫৬

Spread the love

এনামুল মবিন(সবুজ),জেলা প্রতিনিধি দিনাজপুরঃ এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুর গোর-এ শহীদ ময়দান ঈদ জামাতের জন্য প্রস্তুত করা হচ্ছে। সৌন্দর্য বাড়ানোর লক্ষ্যে মিনারে সংস্কার কাজ রং ধোয়ামোছা, মাটি ভরাটসহ সবধরনের আনুষঙ্গিক কাজ চলছে। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানান উদ্যোগ।

ঈদে নামাজে আসা মুসল্লিদের জন্য ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। মাঠের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যবেক্ষণ টাওয়ার। প্রবেশের জন্য মাঠের চারপাশে তৈরি করা হচ্ছে ১৯টি তোরণ। শহরের প্রবেশমুখ এবং মিনারে যাওয়ার রাস্তায়ও তৈরি হচ্ছে তোরণ। মুসল্লিদের জন্য মাঠে ওজুখানা ও ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিদ্যুতের পাশাপাশি থাকবে জেনারেটর। লাগানো হবে শতাধিক মাইক। এছাড়া র‌্যাবের জন্য তৈরি হচ্ছে ওয়াচ টাওয়ার ও সাংবাদিকদের জন্য বিশেষ মাচা। ঈদের দিন অন্যান্য উপজেলা থেকে বাস সার্ভিস ছাড়াও যেসব উপজেলার সঙ্গে শহরের ট্রেন যোগাযোগ রয়েছে সেসব উপজেলা থেকে মুসল্লিদের জন্য স্টেশনগুলো থেকে ২টি বিশেষ ট্রেনের ব্যবস্থা রাখা হয়েছে।

জানা যায়, দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানের পশ্চিম প্রান্তে ২০১৫ সালে এ ঈদগাহের নির্মাণকাজ শুরু হয়। প্রায় দেড় বছর পর এটি নামাজের জন্য পুরো প্রস্তুত করা হয়। এই ঈদগাহে রয়েছে ৫২টি গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে ২টি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে এবং প্রধান মিনারের উচ্চতা ৫৫ ফুট। এসব মিনার আর গম্বুজের প্রস্থ ৫১৬ ফুট। দেশের সবচেয়ে বড় ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানের পশ্চিম দিকে প্রতিষ্ঠিত হয়েছে এ ঈদগাহ মিনারটি। প্রত্যেকটি গম্বুজে দেওয়া হয়েছে বৈদ্যুতিক বাতি সংযোগ। মিনার দুটির উচ্চতা ৫০ ফুট, যে মেহরাবে খতিব বয়ান করবেন সেটির উচ্চতা ৫০ ফুট। ৫২টি গম্বুজ ২০ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে। গেট দুটির উচ্চতা ৩০ ফুট।

দিনাজপুরে ৫২ গম্বুজের ঈদগাহ মাঠে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এই বড় ঈদ জামাতের উদ্যোগ নেন।

দেশের সবচেয়ে বড় এই ঈদের জামাতে ইমামতি করবেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমী। ঈদের জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে। এছাড়া যদি বৈরী আবহাওয়া হয় তাহলে বড় মাঠের পাশে মসজিদসহ আশপাশের এলাকার মসজিদগুলোতে একযোগে নামাজ আদায় করা হবে।

জেলা প্রশাসন, পৌরসভা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পাশাপাশ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সার্বক্ষণিক তত্ত্বাবধানে গত ২০ দিন ধরে মিনারের সংস্কার ও মাঠের পরিচর্যার কাজ চলছে। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও জেলা প্রশাসক ও পুলিশ সুপার, দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন। প্রস্তুতি শেষের দিকে।

দিনাজপুর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গোর-এ শহীদ বড় ময়দানে ঈদের জামাত ঘিরে কড়া নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। ঈদগাহের চারপাশে মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের তল্লাশির ব্যবস্থা থাকবে। ঈদগাহ প্রাঙ্গণে সক্রিয় থাকবেন সাদা পোশাকে পুলিশ ও র‌্যাব সদস্যসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যরা। এছাড়া মাঠের নিরাপত্তার জন্য নির্মিত হয়েছে ৪টি বড় পর্যবেক্ষণ টাওয়ার।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও