কৃষকের জমির ধান কেটে দিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা পলাশ

মে ০৮ ২০২১, ২০:৩৮

Spread the love

কাউসার আহমেদ, কুবি প্রতিনিধিঃ সারাদিন রোজা রেখে আনু মিয়া নামের একজন দারিদ্র কৃষকের আট কাঠা জমির ধান কেটে দিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ নেতা নাজমুল হাসান পলাশ। গতকাল শুক্রবার ছাত্রলীগের ১৫ সদস্যের দল নিয়ে কুমিল্লা জেলার লালমাই উপজেলার বাগমারা উত্তর ইউনিয়নের দৌলতপুরে মানবিক এ কাজ করেন তিনি।

করোনাভাইরাস সংকটের মধ্যে ধান তোলায় বিপাকে পড়া সারাদেশে এসব কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে ছাত্রলীগ। বোরো ধান কাটার শ্রমিক ও মজুরির সংকটে পড়েন স্হানীয় দারিদ্র কৃষক আনু মিয়া।ক্ষেতে পাকা দান, ঝড় আসলে নষ্ট হয়ে যেতে পারে। পরে ছাত্রলীগ নেতা পলাশের সাথে এ বিষয়ে আলোচনা করলে সে বাগমারা উত্তর ইউনিয়ন ছাত্রলীগের ১৫ জন নেতাকর্মীর একটি দল নিয়ে আনু মিয়ার আট কাঠা জমির দান কেটে মাথায় করে বাড়িতে পৌঁছে দেন।

শ্রমিক ছাড়া ছাত্রলীগের কেটে দেয়া ধান ঘরে তুলতে পেরে কৃষক আনু মিয়া বলেন, চলমান লকডাউনের কারণে জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে শঙ্কায় পড়েছিলাম। যানবাহন চলাচল বন্ধ থাকায় দূরদূরান্ত থেকে ধান কাটা শ্রমিক আসতে পারছে না। ফলে এলাকায় দেখা দিয়েছে ধান কাটা শ্রমিক সংকট। মাঠে পাকা ধানগুলো নষ্ট হওয়ার পথে খুবই দুশ্চিন্তায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগের নেতাকর্মীরা টাকা-পয়সা ছাড়াই আমার আট কাঠা ক্ষেতের ধান কেটে বাড়িতে পৌছে দেন। আমি তাদের এ সাহায্যের কথা কখনো ভুলব না।’

এই বিষয়ে জানতে চাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতা নাজমুল হাসান পলাশ বলেন, দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে আমি ও কর্মীরা মিলে অসহায় কৃষকের পাশে দাড়াতে পেরে আমরা খুবই আনন্দিত। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কৃষকদের পাশে আমরা থাকবো ইনশাআল্লাহ । যারা শ্রমিক ও মজুরির অভাবে জমির ফসল কেটে ঘরে তুলতে পারছে না। তাদের জন্য আমরা ছাত্রলীগ নেতা কর্মীরা অবিরাম কাজ করে যাবো।

এ সময় ধান কাটা কার্যক্রমে অংশগ্রহণ করেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মী রায়হান, এবং বাগমারা উত্তর ইউনিয়নের ছাত্রলীগের শুভ, রাব্বি, ছোটন ও অন্যান্যরা।

গত পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে করোনার কারণে বোরো মৌসুমে ধানকাটার শ্রমিকের সংকট হতে পারে মন্তব্য করে সেদিন ছাত্রলীগসহ ছাত্র-শিক্ষকদের কৃষকদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার সে আহ্বানে সাড়া দিতে মাঠে নামে সারাদেশের ছাত্রলীগকর্মীরা। বিনামূল্যে কৃষকের ধান কেটে দিয়ে তাদের পাশে দাঁড়ায়।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও