এইচএসসি-তে দিনাজপুর শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৮১৭ জন

ফেব্রুয়ারি ০১ ২০২১, ১০:৩৬

Spread the love

এনামুল মবিন (সবুজ),দিনাজপুর প্রতিনিধিঃদিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে মোট ১১৮৭৩৫ পরীক্ষার্থীর মধ্যে ১৪ হাজার ৮৭১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।
শতভাগ উত্তীর্ণ দেখিয়ে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। মহামারী করোনাভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় আগের বছরের ফলাফলের আলোকে এবারের এই ফলাফল ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

গতকাল শনিবার (৩০ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচএসসির ফল ঘোষণার পর সকাল সাড়ে ১১টায় দিনাজপুর শিক্ষাবোর্ডে সংবাদ সম্মেলন মাধ্যমে এ তথ্য জানানো হয়।এ সময়ে উপস্থিত ছিলেন বোর্ডের সচিব প্রফেসর মোঃ আমিনুল হক সরকার,কলেজ পরিদর্শক প্রফেসর মোঃ ফারাজ উদ্দিন তালুকদার, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ হারুন অর রশিদ মন্ডল, শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি আলহাজ্ব মোঃ মাসুদ আলম, সহ-সভাপতি মোঃ শহিদুল ইসলাম খান।

বোর্ডের পরিসংখ্যানে জানানো হয় যে, চলতি বছরে দিনাজপুর বোর্ডের অধীনে ৮টি জেলার মোট ৬৫৭টি কলেজের এক লাখ ১৮ হাজার ৭৩৫ জনকে কৃতকার্য দেখানো হয়েছে। মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে ৭ হাজার ২৯৭ জন ছাত্র ও ৭ হাজার ৫৭৪ জন ছাত্রী। গত বছরের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা কম থাকলেও বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা। গত বছরে শিক্ষার্থী ছিল ১ লাখ ২৬ হাজার ৩৭৯ জন আর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪৯ জন। আর এবারে ৭ হাজার ৬৪৪ জন শিক্ষার্থী কম থাকলেও গত বছরের তুলনায় ১০ হাজার ৮২২ জন বেশি জিপিএ-৫ পেয়েছে।রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছেন রংপুর জেলার শিক্ষার্থীরা। এই জেলায় মোট ৬ হাজার ১৪ জন জিপিএ-৫ পেয়েছেন। আর দ্বিতীয় অবস্থানে রয়েছেন দিনাজপুর জেলার শিক্ষার্থীরা, এই জেলায় মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৬৯০ জন।

এছাড়াও এক হাজার ৬০৬ জন জিপিএ-৫ পেয়ে তৃতীয় অবস্থানে নীলফামারী জেলা,এক হাজার ৫৩৫ জন জিপিএ-৫ পেয়ে চতুর্থ অবস্থানে গাইবান্ধা জেলা,এক হাজার ১৪৩ জন জিপিএ-৫ পেয়ে পঞ্চম অবস্থানে ঠাকুরগাঁও জেলা, এক হাজার ৭২ জন জিপিএ-৫ পেয়ে ষষ্ঠ অবস্থানে কুড়িগ্রাম জেলা, ৫১৫ জন জিপিএ-৫ পেয়ে সপ্তম অবস্থানে লালমনিরহাট জেলা এবং ২৯৬ জন জিপিএ-৫ পেয়ে অষ্টম অবস্থানে রয়েছে পঞ্চগড় জেলা।এবারে বিজ্ঞান বিভাগে ২৭ হাজার ৫৭৬ জন, মানবিক বিভাগে ৭৭ হাজার ৪০৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ হাজার ৭৫১ জন শিক্ষার্থী ছিল। মূল্যায়নে জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৮৭১ জন যা মোট শিক্ষার্থীর ১২.৫২ শতাংশ, ৪১ হাজার ৩৫৫ জন পেয়েছেন জিপিএ-৪ থেকে জিপিএ-৫ এর মধ্যে যা মোট শিক্ষার্থীর ৩৪.৮৩ শতাংশ, জিপিএ-৩.৫ থেকে জিপিএ-৪ এর মধ্যে পেয়েছেন ২৬ হাজার ৩৯৫ জন যা মোট শিক্ষার্থীর ২২.২৩ শতাংশ, জিপিএ-৩ থেকে জিপিএ-৩.৫ এর মধ্যে পেয়েছেন ১৮ হাজার ৮৫৭ জন যা মোট শিক্ষার্থীর ১৫.৮৮ শতাংশ, জিপিএ-২ থেকে জিপিএ-৩ এর মধ্যে পেয়েছেন ১৬ হাজার ৬১৫ জন যা মোট শিক্ষার্থীর ১৩.৯৯ শতাংশ এবং জিপিএ-১ থেকে জিপিএ-২ এর মধ্যে পেয়েছেন ৬৪২ জন যা মোট শিক্ষার্থীর ০.৫৪ শতাংশ।
২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল, যাদের সবাই পাস করেছেন। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল এবং অনলাইন ক্লাসের মূল্যায়নের ভিত্তিতে এই ফল প্রকাশিত হয়েছে।
শুক্রবার (২৯ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়,ফল ঘোষণা উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে সমাবেশ সম্পূর্ণ নিষেধ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও