চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৩ শিক্ষার্থীকে শোকজের জবাব দিতে ৩ দিনের সময় দিয়েছে

সেপ্টেম্বর ০৮ ২০২১, ১০:৪৯

Spread the love

রনি আনোয়ার, চট্টগ্রাম প্রতিনিধি: মিটন চাকমা নামের এক ছাত্রকে মানববন্ধনে যেতে বাধ্য করার অভিযোগে তিন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকেলে তাদের শোকজ করে তিনদিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।ওই তিন শিক্ষার্থী হলেন— চবির পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আশরাফি নিতু, অর্থনীতি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাজেশ্বর দাস ও ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ শিহাব।

এর মধ্যে নিতু ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক, রাজেশ্বর ও শিহাব গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সক্রিয় কর্মী বলে জানা গেছে।বিশ্ববিদ্যালয় প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকালে পরিবহন ব্যবস্থা নিশ্চিতের দাবিতে প্রক্টর অফিসে একটি স্মারকলিপি দেন সাত শিক্ষার্থী। কিন্তু স্মারকলিপিতে ১১ জনের স্বাক্ষর থাকলেও উপস্থিত ছিলেন সাতজন। এর মধ্যে চারজনের স্বাক্ষর করা হাতের লেখা একই ছিল। বিষয়টি আমার কাছে সন্দেহজনক মনে হয়।

তিনি আরও বলেন, এরই মধ্যে একইদিন বিকেলে ওই স্মারকলিপিতে স্বাক্ষরিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র অভিযোগ দেয়, তাকে স্মারকলিপিতে স্বাক্ষর ও পদযাত্রায় অংশগ্রহণ করতে বাধ্য করা হয়। এতে তিনজনের নাম উল্লেখ ছিল। এরই পরিপ্রেক্ষিতে অভিযুক্ত ওই তিন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।এদিকে তিন ছাত্র নেতাকে মিথ্যা অভিযোগে শোকজ করা হয়েছে দাবি করে ক্ষোভ জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

সংগঠনটির সভাপতি আরিফ মঈনুদ্দিন ও সাধারণ সম্পাদক উজ্জ্বল বিশ্বাস এক যৌথ বিবৃতিতে বলেন, করোনা পরিস্থিতিতে পরীক্ষা চলাকালীন পরিবহন ব্যবস্থা চালু চবি শিক্ষার্থীদের প্রাণের দাবি। তাছাড়া সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে কোনো দাবিতে মিছিল ও মানববন্ধন সংগঠিত করা অপরাধমূলক কাজ নয়। তাই কোনো ছাত্রকে প্ররোচিত করার প্রশ্নই এখানে অবান্তর। বাস্তবে আন্দোলনকারী ছাত্র নেতাদের হয়রানি করার উদ্দেশ্যে অভিযোগ আনয়নকারীকে দিয়ে এ মিথ্যা অভিযোগপত্র দিতে বাধ্য করেছে প্রশাসন।

গত ২ সেপ্টেম্বর সকালে পরীক্ষা চলাকালীন যাতায়াতের জন্য পরিবহন ব্যবস্থা নিশ্চিতের দাবিতে পদযাত্রা করেনে ১১ শিক্ষার্থী। পরে অবিলম্বে শাটল ট্রেন কিংবা বাস সার্ভিস চালুর দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন তারা।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও