অবহেলিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের স্বাবলম্বী করছেন প্রধানমন্ত্রী – হুইপ ইকবালুর রহিম

জুন ১৭ ২০২৩, ২১:১৮

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুর সদর উপজেলায় সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে গরু ও ভেড়া এবং সেগুলো পালন করতে ঘর সামগ্রি বিতরণ অনুষ্ঠিত।

শনিবার (১৭ জুন) সদর উপজেলা মিলনায়তনে উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভ্যাটেরিনারি হাসপাতাল সদর দিনাজপুরের আয়োজনে সদর উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) রমিজ আলমের সভাপতিত্বে সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে গরু ও ভেড়া এবং সেগুলো পালন করতে ঘর সামগ্রি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম(এমপি)।

হুইপ ইকবালুর রহিম বলেন, বঙ্গ বন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকেই এদেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। বিএনপি-জামাতের আমলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ অবহেলিত ছিল। সেই অবহেলিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের সহযোগিতা করে স্বাবলম্বী করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান ও আর্থ সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছেন। এর ফলে দেশের আমিষ চাহিদা পূরণে প্রাণিসম্পদ অর্থনৈতিকভাবে অনগ্রসর এই সম্প্রদায়ের পারিবারিক খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নয়ন এবং মাথাপিছু প্রাণিজ আমিষ গ্রহণ উন্নীত হবে। নির্বাচিত সুফলভোগী হিসেবে নারীদের গুরুত্ব দেওয়ার ফলে নারীর আত্ম-কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে দারিদ্র হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে।

এসময়ে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের উপ-সচিব মোরারজি দেশাই বর্মণ, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ আলতাফ হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ গোলাম কিবরিয়া, জেলা ভ্যাটেনারি অফিসার ড. আশিকা আকবর তৃষা, পৌর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শামীম আলম সরকার বাবু, সাধারণ সম্পাদক এনাম উল্লাহ জ্যামী। সঞ্চালকের দায়িত্ব পালন করেন উপজেলা ভ্যাটেনারি সার্জন ডা. মোঃ সারোয়ার হাসান।

উল্লেখ্য, ক্ষুদ্র নৃগোষ্ঠী ২০০ পরিবারের মাঝে ২টি করে ভেড়া মোট ৪০০টি এবং ৭৩টি পরিবারের মাঝে ১টি করে গরু ও গরু ও ভেড়া পালনের জন্য টিনসেট ঘর নির্মাণ সামগ্রি বিতরণ করেন। এছাড়াও সমাজ সেবা অধিদফতর কর্তৃক পরিচালিত ভিক্ষুকদের বিকল্প কর্মসংস্থানের জন্য ৬ জন ভিক্ষুককে একটি করে গরু বিতরণ করা হয়।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও