বালিয়াডাঙ্গী উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ অনুষ্ঠিত 

এপ্রিল ২১ ২০২৪, ০১:৩০

Spread the love

নুর আলম, ঠাকুরগাঁও উপজেলা প্রতিনিধিঃ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার আফসানা কাওসার উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও ২ আসনের সংসদ সদস্য মাজহারুল ইসলাম সুজন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেনারি ঠাকুরগাঁও জেলা ট্রেনিং অফিসার নুরুল ইসলাম

আরো উপস্থিত ছিলেন বালিয়াডাঙ্গী উপজেলার কৃষি সম্প্রাসন অফিসার মো: গুলজার হুসেন, সমবায় অফিসার নাজমুল হোসেন, ২ নং চাড়োল ইউনিয়নের চেয়ারম্যান দিলীপ কুমার চ্যাটার্জী।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার নাসিরুল ইসলাম । আলোচনা সভার শুরুতে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বক্তব্য প্রচার করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঠাকুরগাঁও ২ আসনের সংসদ সদস্য মাজারুল ইসলাম সুজন । প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪-এর অন্যতম লক্ষ্য হলো প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা। এ ছাড়া প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে অনুষ্ঠিত সেমিনার থেকে জনগণ গবাদিপশু পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে জানতে পারবে।

ফলে জনগণ উপকৃত হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষি কাজের প্রতি মনোযোগ, এবং আত্মবিশ্বাস আমাদের উৎসাহ জোগাবে বলে আমি বিশ্বাস করি।প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভেটেনারি ঠাকুরগাঁও জেলা ট্রেনিং অফিসার নুরুল ইসলাম তিনি বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ, দেশের কৃষক ভালো থাকায় দেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশে এখন অনেক উন্নত প্রযুক্তি চলমান আছে। তাই বড় বড় খামারিদের উন্নত প্রযুক্তির পাশাপাশি দেশীয় জাতের সকল প্রাণিসম্পদের উন্নয়নের ক্ষেত্রে সকলকে এগিয়ে আসার আহবান জানান। এ সময় তিনি আরও বলেন, ছোট ছোট খামারীদের আর্থিক স্বচ্ছলতার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

দেশের ৬৪ জেলার ৪৬৬ উপজেলায় এ প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হচ্ছে। এসব প্রদর্শনীতে নিজ নিজ উপজেলা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদিপশু যেমন: গাভি, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি, হাঁস, কবুতর, শৌখিন পাখি, পোষা প্রাণী এবং বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। অনুষ্ঠিত প্রদর্শনীতে ভিন্ন ভিন্ন প্রায় ২৪ টি স্টল স্থাপন করা হয়েছে। প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ওষুধ সামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তি ইত্যাদির স্টল রয়েছে।অনুষ্ঠানের শেষে তিনজনকে পুরস্কৃত ঘোষণা করা হয়েছে

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও