কুড়িগ্রামের রৌমারীতে টানা বৃষ্টিতে মুজিববর্ষের উপহার এর ৪ টি ঘর ভেঙে পড়েছে

জুন ০১ ২০২১, ০৮:০৮

Spread the love

রিয়াদ হাসানঃ কুড়িগ্রামের রৌমারী উপজেলায় সোমবার ভোরে  দাঁতভাঙ্গা ইউনিয়নের হরিণধরা (বগারচর) নামক এলাকায় মুজিব বর্ষে অসহায় ভূমি ও গৃহহীণদের জন্য নির্মিত ঘর গুলোর মধ্যে ৪ টি ঘর ভেেঙ্গে পড়েছে।  নিন্মমানের সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে বলে দাবি স্থানীয়দের।

সোমবার সরেজমিনে গেলে ওই গ্রামের মতিয়ার রহমান বলেন, নিচু জায়গায় এবং বালু মাটিতে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। ঘরের ফাউন্ডেশন না থাকায় নিচের মাটি ধ্বসে ৪টি ঘর ভেঙে পড়েছে। নাম মাত্র বালু ভরাট করে সাথে সাথে কাজ করায় এমনটি হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ।

সোমবার(৩১ মে) ভোর রাত থেকে টানা বুষ্টিতে সেখানে ২৬ টি নির্মিত ঘরের মধ্যে ৪ টি ঘর ভেঙ্গে পড়েছে।

এ বিষয়ে সংবাদ শুনার পর ঘটনা স্থলে দ্রুত চলে যান উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান। তবে উপজেলা প্রশাসন বলছেন নতুন মাটির ওপর ঘরগুলো নির্মান করা হয়েছে। ঘরের পাশের যায়গা নিচু, গত কয়েক দিনের টানা বৃষ্টিতে ঘরের পাশের বালু মাটি সরে গিয়ে ঘরগুুুলি ভেঙে পড়েছে। ভাঙ্গা ঘর গুলোর মেরামতের কাজ শুরু করা হয়েছে।

রৌমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে “ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন প্রকল্প (আশ্রয়ণ প্রকল্প-২) এর আওতায় দাঁতভাঙ্গা ইউনিয়নে ৩৫টি পরিবারকে এ সুবিধার আওতায় আনা হয়েছে।

১ম ধাপে ৯টি ঘর দেওয়া হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা এবং ২য় ধাপে ২৬টি ঘর দেওয়া হয়েছে। যার প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১লাখ ৯০ হাজার টাকা। ইতিমধ্যে ৯টি গৃহ নির্মাণ শেষে সুবিধাভোগীদের মাঝে চাবি হস্তান্তর করা হয়েছে।

বাকিগুলোর কাজ চলমান রয়েছে। উপজেলা প্রশাসন সরাসরি এ নির্মাণকাজের তত্ত্বাবধান করেন। নিন্মমানের কাজ নয়, মুলত মাটির ৪টি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান জানান, আশ্রয়ন কেন্দ্র রক্ষায় গাইড ওয়াল নির্মানে প্রকল্প হাতে নেয়া হয়েছে। গাইড ওয়ালের কাজ শুরু করার আগেই বৃষ্টিতে বালু মাটি সরে গিয়ে ঘরগুলি ভেঙ্গে যায়। টানা বৃষ্টিতে ভেঙে যাওয়া ঘর গুলোর মেরামতের কাজ চলছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও