ঢাকার বাহিরের রোগী এবং স্বজনদের জন্য একদল জনহিতৈষীর প্রতিষ্ঠান ‘মুসাফিরখানা’

জুন ০৮ ২০২২, ০৭:৪১

Spread the love

আগমনী ডেস্কঃ শুধুমাত্র ঢাকার বাহিরে বসবাসকারি গরীব, অসহায় রোগী এবং স্বজনরা যাদের ঢাকাতে রাত্রি যাপনের কোন উপায় নেই, এমন অসহায় লোকদের জন্য থাকা ও খাওয়ার ব্যবস্থার জন্য একদল জনহিতৈষী ঢাকার কল্যানপুরে প্রতিষ্ঠা করেছেন ‘মুসাফিরখানা’।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে চিকিৎসার জন্য ঢাকায় আসেন অসংখ্য রোগী এবং তার স্বজনরা। তাদের প্রায়শই কয়েকদিন ঢাকায় থাকতে হয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে। সবার ঢাকায় আত্নীয়-স্বজন থাকে না আবার থাকলেও অনেকে তাদের উটকো ঝামেলা হিসেবে ট্রিট করেন। ভালো হোটেলে থাকা গ্রামের দরিদ্র মানুষের পক্ষে সম্ভবপর হয়ে ওঠে না। ফলে কোথায় থেকে চিকিৎসা করাবে এটি একটি বড়ো সমস্যা হয়ে দাঁড়ায়।

এই সঙ্কটটিকে চিহ্নিত করে সমাধান হিসেবে একদল জনহিতৈষী প্রতিষ্ঠা করেছেন ‘মুসাফিরখানা’–যেখানে ঢাকার বাইরে থেকে আসা রোগী এবং স্বজনরা কয়েকদিন থাকতে পারবেন। থাকা-খাওয়ার ব্যবস্থা বিনামূল্যে হবে। এম্বুলেন্স সার্ভিসও বিনামূল্যে। অসহায়দের জন্য চিকিৎসাব্যয় মেটাতে কিছু আর্থিক সহায়তা করার পরিকল্পনাও তাদের আছে।

মুসাফিরখানাটি কল্যাণপুরে। যেহেতু এর আশেপাশে সোহরাওয়ার্দী, জাতীয় হৃদরোগ, কিডনি, মানসিক, শিশু, পঙ্গু, চক্ষু, নিউরোসায়েন্সসহ আরও অনেকগুলো হাসপাতাল অবস্থিত তাই প্রথমে এই জায়গাটিকেই বাছাই করা হয়েছে।

যারা মুসাফিরখানায় থাকতে চান তারা আসার আগে নাম এবং আসার তারিখ উল্লেখ করে আহমাদুল্লাহ আমজাদ সাহেবের নাম্বারে একটি মেসেজ করবেন। তার নাম্বার : ০১৯১১৪৬২৪৯৫। মুসাফিরখানা থেকেই ফোন করে কনফার্ম করা হবে।

যে সকল কাগজপত্র ও শর্তপুরন করা লাগবেঃ
১) ডাক্তারের এপোয়নমেন্টের প্রমানক বা প্রেসক্রিপসন
২)রোগী ও অভিভাবকের জাতীয় সনদের ফটোকপি
৩) মহিলা রোগী হলে অবশ্যই তার সঙ্গিকে মাহারাম ব্যক্তি হতে হবে।
৪) একজন রোগীর সাথে একজন বা সর্বাধিক ২ জন সঙ্গী থাকা যাবে।
৫) শুধুমাত্র ঢাকার বাহিরে বসবাসকারি গরীব, অসহায় যাদের ঢাকাতে রাত্রি যাপনের কোন উপায় নেই এমন লোকদের জন্য এ ব্যবস্থা।

মহান আল্লাহ এমন মানবিক প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে উত্তম প্রতিদান দান করুন!!

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও