হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

জানুয়ারি ২১ ২০২৪, ১৮:৪৯

Spread the love

নজরুল ইসলাম লিখনঃ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার (ডিআইটিএফ) ২৮তম আসরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দুপুর ১২টার দিকে পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

হস্তশিল্পকে ২০২৪-এর বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এ সময় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান উপস্থিত ছিলেন।

১৯৯৫ সাল থেকে বছরের প্রথম দিন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন করা হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবারের মেলা শুরুর সময় ২০ দিন পেছানো হয়েছে।

আগে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্যমেলা আয়োজন করা হতো। তবে ঢাকাবাসীর ভোগান্তি কমাতে গত দুই বছর ধরে (২০২২ সাল থেকে) পূর্বাচলের ৪ নম্বর সেক্টরের বিবিসিএফইসিতে মেলা স্থানান্তর করেছে সরকার। এবার সেখানে তৃতীয়বারের মতো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা বসেছে।

দেশীয় পণ্যের পাশাপাশি প্রতিবছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীরা তাদের তৈরি পণ্য নিয়ে পসরা সাজিয়ে বসেছেন এই মেলায়।

ইপিবি সূত্রে জানা গেছে, এবারের মেলায় দেশ-বিদেশের মোট ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। যার মধ্যে বিদেশী স্টল থাকবে ১৫ থেকে ১৮টি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত।

মেলায় এবার প্রবেশমূল্য বাড়ানো হয়েছে বলে জানিয়েছে ইপিবি। প্রাপ্তবয়স্কদের জন্য এ বছর প্রবেশ টিকিটের মূল্য ৫০ টাকা ও শিশুদের (১২ বছরের নিচে) জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনেও টিকিট কেনা যাবে।

মেলায় দর্শনার্থীদের যাতায়াতের জন্য রাজধানীর ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছে। মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের সাথে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হবে। যাতে উত্তরা বা মতিঝিল থেকে যারা মেলায় যাবেন, তারা মেট্রোরেলে এসে ফার্মগেট থেকে বাসে এক্সপ্রেসওয়ে দিয়ে সোজা মেলায় চলে যেতে পারেন। সেইসাথে মেলায় গাড়ি পার্কিংয়েরও ব্যবস্থা করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও