রামগড়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ফেব্রুয়ারি ১০ ২০২১, ২২:৫৩

Spread the love

সাইফুল ইসলাম,রামগড় উপজেলা প্রতিনিধি:দেশের মোট জনগোষ্ঠীর ৪৯ শতাংশই তরুণ ।তরুণরাই আগামী দিনের কান্ডারী। তারাই দেশের চালিকাশক্তি। আর এই তরুণ সমাজের উপর নির্ভর করছে উন্নত দেশ গড়ার স্বপ্ন। কিন্তু মাদকাসক্ত বা তামাকাসক্ত অসুস্থ তরুণ প্রজন্ম এই লক্ষ বাস্তবায়নে সাহায্য করতে পারে না।

এই বিষয়টিকে সামনে রেখে আজ বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উপজেলা সম্মেলন কক্ষে রামগড় উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত প্রশিক্ষণে সহযোগিতায় ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয় উপজেলার তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন,যাদের দক্ষতা ও সামর্থ্যের উপর নির্ভর করে গড়ে উঠবে তারাই আগামীর ভবিষ্যত তরুণ প্রজন্ম। তবে তামাকের কারণেই সম্ভবনাময় এই তরুণ জনগোষ্ঠী দেশের সম্পদ না হয়ে বরং বোঝা হয়ে দাঁড়াতে পারে আর তাদেরকে বাদ দিয়ে উন্নত দেশ গড়া কোনো ভাবেই সম্ভব না।আর তাই উন্নত দেশ গড়ে তুলতে হলে আমাদেরকে অবশ্যই তামাকাসক্ত যুব সমাজকে রক্ষা করতে হবে। তবেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে বিশ্বের কাতারে একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে পরিগণিত হবে।

এ সময় বক্তারা আরো বলেন, তামাক সেবনের কারণে পৃথিবীতে প্রতিবছর প্রায় ৭১ লক্ষ নারী-পুরুষ মৃত্যুবরণ করে। এছাড়াও পরোক্ষ ধুমপানের প্রভাবে অধুমপায়ীর হৃদরোগ, ষ্ট্রোক, ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। বর্তমানে যুব সমাজ মাদক সেবনের দিকে ধাবিত হচ্ছে। যার ফলে বাড়ছে নানা অন্যায় অপরাধ প্রবণতা। তৈরি হচ্ছে কিশোর গ্যাং এর মত অপ্রাপ্ত বয়সী শিশু-কিশোরদের দল। যারা কিনা জড়িয়ে পড়ছে সমাজের বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সভাপতি মু. মাহমুদ উল্লাহ মারুফ এর সভাপতিত্বে প্রশিক্ষণে বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) শিরিন আক্তার, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ও কমিটির সদস্য সচিব ডা. প্রতীক সেন, অফিসার ইনচার্জ মো. শামসুজ্জামান সহ প্রমুখ। এছাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, সহকারী পোগ্রামার রেহান উদ্দিন সহ সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও