দিনাজপুর মহিলা উন্নয়ন সংস্থার পরিচালকের বিরুদ্ধে ৬ কোটি ৬১ লাখ টাকা আত্বসাতের অভিযোগ

মে ০৯ ২০২১, ০৯:৩৩

Spread the love

এনামুল মবিন(সবুজ,জেলা প্রতিনিধি দিনাজপুরঃ
দিনাজপুর কলোনীপাড়া মহিলা উন্নয়ন সংস্থার পরিচালক জান্নাতুস সাফা শাহীনুরের বিরুদ্ধে প্রকল্পের ৬ কোটি ৬১ লাখ টাকা প্রতারণার ও আত্বসাতের অভিযোগ উঠেছে । নারীর কর্মসংস্থান ও নারী উদ্দ্যোগক্তা তৈরীর নামে সরকারী বরাদ্দকৃত প্রকল্পের ৬ কোটি ৬১ লাখ টাকা আত্বসাতের অপচেষ্টায় লিপ্ত পরিচালকের বিরুদ্ধে প্রকল্পের অর্থ প্রতারণার ও আত্বসাত বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক)কে অভিযোগ করেছেন দিনাজপুরের ১৩ উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যানরা।

দিনাজপুর খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্য্যালয়ের অভিযোগ সুত্রে জানা যায়, প্রশিক্ষনের মাধ্যমে নারীর কর্মসংস্থান এবং নারী উদক্তা সৃষ্টি কর্মসূচির আওতায় আর্থিক ও সামাজিকভাবে পিছিয়ে পরা দরিদ্র,নিম্ন বিত্ত জনগোষ্ঠির নারীদেরকে সাংগঠনিক কাঠামোর আওতায় এনে প্রশিক্ষনের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অর্থায়নে দেশে বেসরকারী সংস্থার মাধ্যমে প্রত্যেক উপজেলা থেকে ৩০ জন করে মহিলাকে বিভিন্ন ট্রেডে ৩০ দিনের প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। নারীর কর্মসংস্হান সৃষ্টি করাই হচ্ছে এই প্রকল্পের তথা বাংলাদেশ সরকারের উদ্দেশ্য। কিন্তু সরকারের মহত উদ্দ্যোগ গুলোকে কলংকিত করছেন কর্মসূচি বাস্তবায়নকারী সংস্থার স্বার্থান্বেষীরা। তাদের উদ্দেশ্য সুবিধাবঞ্চিতদের সুবিধা দেয়া নয় বরং নিজে সুবিধা গ্রহন করা। তাদেরেই একজন হচ্ছেন দিনাজপুর কলোনীপাড়া মহিলা উন্নয়ন সংস্থার পরিচালক মোছাঃ জান্নাতুস সাফা শাহীনুর।

সরকারী কর্মসূচি অনুযায়ী দিনাজপুরের নারীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে প্রশিক্ষনার্থীদের জন্য বরাদ্দকৃত প্রশিক্ষন ভাতা যথাযত নিয়মতান্ত্রিকভাবে প্রদান না করে সিংহভাগ অর্থ পকেটস্থ করছে জান্নাতুস সাফা শাহীনুর। অসহায় নারীদের টাকা আত্বসাত করে নিজে বিলাসবহুল জীবন যাপন করছে । পার্সোনাল গাড়ী, ঢাকায় ফ্লাট এ যেন অল্প চাইতে বেশি পরিমানে পাওয়া কিংবা আলাদীনের আর্শ্চয্য প্রদ্বীপ হাতে পেয়ে ইচ্ছে চেয়েই পুরন। এব্যাপারে সরজমিন তদন্তে গিয়ে দেখা যায়, গত ২৯ এপ্রিল/২১ খানসামা উপজেলায় প্রশিক্ষনপ্রাপ্ত নারীদের সেলাই মেশিন প্রদানকালে বেরিয়ে আসে তার আসল রহস্য।

স্থানীয় প্রশিক্ষনার্থী সুবিধা বঞ্চিত নারীরা জানায়, গত ২১-২৬শে মাচ/ ২১ পর্যন্ত সেলাই ও এমব্রয়ডারী প্রশিক্ষন শেষে দীর্ঘ ২মাস পর তাদের প্রশিক্ষন ভাতা বাবদ বরাদ্দকৃত দৈনিক ৫০০ টাকা হারে ১৫ হাজার টাকা প্রদানের কথা থাকলেও ২৯ এপ্রিল/২১ শুধুমাত্র একটি করে সেলাই মেশিন দেয়া হয়েছে। কিন্তু জনপ্রতি সরকারের বরাদ্দকৃত ভাতা দেয়া হয়নি, এখনও দিচ্ছে না। তারা আরো বলেন, এই প্রোগ্রামের উদ্ভোধনের দিনে সকলের উপস্থিতিতে জান্নাতুস সাফা শাহিনুর বলেছিল দৈনিক ৫০০ টাকা করে দেয়া হবে। কিন্তু পরবর্তীতে দেয়া হয়নি। কেনই বা আমাদের প্রাপ্য টাকা দেয়া হলো না এটা আমরা জানতে চাই । প্রশিক্ষনার্থীরা আরো বলেন, খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তারা লিখিত অভিযোগ দিয়েছে ।

দিনাজপুর চিরিরবন্দর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু জানান, আমাদের উপজেলায় নারীদের আচার তৈরীর ৭ দিনের প্রশিক্ষন দেয়া হয় এবং তাদের ১৭০ টাকা করে দেয়া হয়। তবে আমি যতটুকু জানি যে প্রশিক্ষনার্থীদের ৫০০ টাকা করে দেয়ার কথা,কিন্তু কেন তা দেয়া হলো না এটা আমার বোধগম্য নয়। আমরা এব্যাপারে দূর্নীতি দমন কমিশন কে অভিযোগ করেছি দুদক বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেবেন বলে আমি মনে করি।

এ বিষয়ে জানতে চাইলে কলোনীপাড়া মহিলা উন্নয়ন সমিতির পরিচালক জান্নাতুস সাফা শাহীনুর সাংবাদিকদের জানান, আমি সর্বোচ্চ পর্যায়ে অর্থ বিনিময়ের মাধ্যমে এই প্রকল্পটি এনেছি,বর্তমানে যেটুকু প্রশিক্ষানার্থীদের মাঝে দিয়েছি সেটাই অনেক বেশী দিয়েছি।

প্রশিক্ষণের ব্যাপারে দিনাজপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক মোর্শেদ আলী খাঁন এর কাছে জানতে চাইলে তিনি জানান, এ প্রকল্পের বিষয়ে আমি একেবারেই অবগত নই। এই প্রকল্পের উদ্ধোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলাম। এ প্রকলল্পের প্রোগ্রাম গুলোর বিষয়ে আমার কিছুই জানা নেই।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও