চিরিরবন্দরে মাঠে মাঠে ভুট্টার ফুলে বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন

মার্চ ১৪ ২০২৩, ১৩:৪০

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃদিনাজপুর চিরিরবন্দর উপজেলায় কৃষকরা ধান গমের পাশাপাশি ভুট্টা চাষে মনোযোগ দিয়েছেন। মাঠে মাঠে ভুট্টার ফুলে বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন।ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে এবার।

কৃষি অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২২৫৫ হেক্টর, ইতোমধ্যে তা অর্জন হয়েছে ২৭২৫ হেক্টর জমিতে। ভুট্টার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে এই উপজেলা টিতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষকেরা ভুট্টার গাছের পাশ দিয়ে আইল দিয়েছেন। তার সঙ্গে পানি সেচ দিয়ে ইউরিয়া সার ছিটিয়ে দিয়েছেন। ভুট্টার প্রতিটি গাছে ফল ধরতে শুরু করেছে।

জানাজায়, ভুট্টার বীজ বপন থেকে কাটা-মাড়াই পর্যন্ত বিঘাপ্রতি কৃষকের খরচ হয় ১০ হাজার থেকে ১২ হাজার টাকা। ভালো ফলন হলে প্রতি বিঘায় ৪০ থেকে ৫০ মণ ভুট্টা উৎপাদন হয়। গত বছর কৃষকেরা প্রতিমণ ভুট্টার দাম পেয়েছিলন ৬০০ থেকে ৭০০ টাকা। এবারও তারা ভালো ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ার ব্যপারে আশাবাদী।

চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, চিরিরবন্দরে এবার ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২২৫৫ হেক্টর, ইতোমধ্যে তা অর্জন হয়েছে ২৭২৫ হেক্টর। আমরা সরকারিভাবে ৫০০ জন ভুট্টা চাষিকে ২ কেজি হাইব্রিট ভুট্টা বীজ ও ১০ কেজি মপ,২০ কেজি ডেপ সার মোট ১০০০ কেজি বীজ, ৫ মে.টন এম ওপি, ১০ মে.টন ডিএপি সার বিনামূল্যে বিতরণ করেছি। আশা করি আগামীতে ভুট্টা চাষ আরও বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও