দিনাজপুর বোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে আজ

এপ্রিল ৩০ ২০২৩, ২২:৩৯

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃচলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ।রোববার (৩০ এপ্রিল) সকাল ১০টায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত । এবছর দিনাজপুর বোর্ডের অধীনে ৮টি জেলায় ২ লাখ ১ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর ২৭৭ টি কেন্দ্রের বিপরীতে ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ২ লাখ ১ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭২ হাজার ৯২৬ জন, অনিয়মিত ২৮ হাজার ২৪৪ জন এবং জিপিএ মান উন্নয়ন শিক্ষার্থীর সংখ্যা ১৮৯ জন। এ বছর শিক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ১ হাজার ৫৯৮ জন এবং ছাত্রী সংখ্যা ৯৯ হাজার ৭৬১ জন। গত বছর ছাত্র সংখ্যা ছিল ৮৭ হাজার ৫৯১ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ৮৬ হাজার ৩৭০ জন।

পরীক্ষায় মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে রয়েছে ৮৯ হাজার ৯১৯ জন পরীক্ষার্থী। একইভাবে মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮৮৯ জন এবং ব্যবসায় বিভাগে রয়েছে ২ হাজার ৫৫১ জন।

অপরদিকে গত বছর ২৭৭টি কেন্দ্রের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছিল ২ হাজার ৬৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন শিক্ষার্থী। আর গত বছর নিয়মিত শিক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ৬৬ হাজার ২৩৬ জন, অনিয়মিত ৭ হাজার ৫৪৫ জন এবং জিপিএ মান উন্নয়ন শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৮০ জন। গত বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছিল ৮২ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। একইভাবে মানবিক বিভাগে ৮৮ হাজার ৬৮৪ জন এবং ব্যবসায় শিক্ষায় অংশ নিয়েছিল ৩ হাজার ২৩০ জন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও