চিরিরবন্দরে ভুট্টা ফুলের বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন

মার্চ ১৪ ২০২৪, ১৮:৫৮

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুর চিরিরবন্দর উপজেলায় কৃষকরা ধান গমের পাশাপাশি ভুট্টা চাষে মনোযোগ দিয়েছেন। উপজেলার মাঠে মাঠে ভুট্টা ফুলের বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন। ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনায় কৃষকরা।

কৃষি অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৭২৫ হেক্টর, ইতোমধ্যে তা অর্জন হয়েছে ৩২৭০ হেক্টর জমিতে। ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে এ উপজেলা টিতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষকেরা ভুট্টার গাছের পাশ দিয়ে আইল দিয়েছেন। তার সঙ্গে পানি সেচ দিয়ে ইউরিয়া সার ছিটিয়ে দিয়েছেন। ভুট্টার প্রতিটি গাছে ফল ধরতে শুরু করেছে।

জানাজায়, ভুট্টার বীজ বপন থেকে কাটা-মাড়াই পর্যন্ত বিঘাপ্রতি কৃষকের খরচ হয় ১০ হাজার থেকে ১২ হাজার টাকা। ভালো ফলন হলে প্রতি বিঘায় ৪০ থেকে ৫০ মণ ভুট্টা উৎপাদন হয়। গত বছর কৃষকেরা প্রতিমণ ভুট্টার দাম পেয়েছিলন ৬৫০ থেকে ৮০০ টাকা। এবারও তারা ভালো ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ার ব্যপারে আশাবাদী কৃষকদের।

চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, চিরিরবন্দরে এবার ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৭২৫ হেক্টর, ইতোমধ্যে তা অর্জন হয়েছে ৩২৭০ হেক্টর। আমরা সরকারিভাবে ৮০০ জন ভুট্টা চাষিকে ২ কেজি হাইব্রিট ভুট্টা বীজ ও ২০ কেজি মপ,২০ কেজি ডেপ সার মোট ১৬০০ কেজি বীজ, ১৬ মে.টন এম ওপি, ১৬ মে.টন ডিএপি সার বিনামূল্যে বিতরণ করেছি। আশা করি আগামীতে ভুট্টা চাষ আরও বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও