দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে একসঙ্গে প্রায় ৬ লাখ মুসল্লির নামাজ আদায়

এপ্রিল ১১ ২০২৪, ১৯:১৮

Spread the love

এনামুল মবিন(সবুজ),জেলা প্রতিনিধি দিনাজপুরঃ এশিয়ার সর্ববৃহৎ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ ময়দানে একসঙ্গে প্রায় ৬ লাখ মুসল্লি নামাজ আদায়।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টা থেকেই মুসল্লিরা সমবেত হতে শুরু করেন। সকাল ৯টায় ঈদের নামাজ শুরু হয়। এতে ইমামতি করেন মাওলানা শামসুল আলম কাশেমী। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

এ দিকে নিশ্ছিদ্র নিরাপত্তায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লিরা।

ঈদগাহ্ ময়দানজুড়ে নেওয়া হয়েছে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করেন। মোট ১৭টি গেট মেটাল ডিটেক্টর দিয়ে শুধুমাত্র জায়নামাজ ও ছাতা নিয়ে প্রবেশ করেন মুসল্লিরা। ২৬টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হয়। তথ্য বিভাগসহ বেসরকারিভাবে ১১০টি মাইক বসানো হয়। এ ছাড়া মুসল্লিদের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও রাখা হয়েছে।

জামাতের ইমাম মাওলানা সামশুল হক কাশেমী বলেন, এ পর্যন্ত ২৭টি ঈদের জামাতে ইমামতি করেছি। আজ আমার ২৮তম জামাত তবে গোরে শহীদ বড় ময়দানে দেশের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতে ২০১৭ সাল থেকে ইমামতি করে আসছি। বিশাল এই জামাতে নামাজ আদায় করার মধ্যে প্রশান্তিসহ ধর্মীয় ফজিলত রয়েছে। মোনাজাতে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করছি।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি জানান, একসঙ্গে ৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করেছেন এই জামাতে। সফলভাবে ঈদের জামাত সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।এশিয়ার মধ্যে বৃহৎ এই জামাত আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভের জন্য এরইমধ্যে প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ঈদগাহ মিনার ও ময়দানটি আরও সম্প্রসারণ করার জন্য দেশি-বিদেশি কনসালটেন্টদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিশ্বের বড় বড় মিনারগুলোর খবরা খবর নেওয়া হচ্ছে।

আয়োজক কমিটির প্রধান জেলা প্রশাসক শাকিল আহমেদ ও পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নামাজ আদায় হওয়ায় আমরা সবার কাছে কৃতজ্ঞ।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দানে নির্মিত হয় দেশের বৃহত্তম দৃষ্টিনন্দন ৫২ গম্বুজের বিশাল ঈদগাহ মিনার। ২২ একর আয়তনের এই ময়দানে একসঙ্গে ৫ লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও