সৌদির সঙ্গে মিল রেখে বুধবারে দিনাজপুরে ২ হাজার মুসল্লির ঈদের নামাজ আদায়

এপ্রিল ১১ ২০২৪, ১৯:৩০

Spread the love

এনামুল মবিন(সবুজ),জেলা প্রতিনিধি দিনাজপুরঃ সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ২ হাজার মুসল্লি পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

বুধবার (১০ এপ্রিল) জেলার ১৩টি উপজেলায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সকাল ৯ টায় চিরিরবন্দর উপজেলার পূর্ব সাঁতাড়া রাবার ড্যাম এলাকায় চিরি নদী ঈদগাহ মাঠে শতাধিক মুসল্লি সৌদির সঙ্গে মিল রেখে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। এ ছাড়া দিনাজপুর সদর, চিরিরবন্দর, বিরল, কাহারোল, বিরামপুর উপজেলাসহ বেশ কিছু এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে কয়‌একশ পরিবার।

বুধবার সকাল পৌনে ৮ টায় দিনাজপুর চারুবাবুর মোড় পার্টি সেন্টারে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। এতে ৬ শতাধিক মুসল্লি অংশ নেন। পুরুষের পাশাপাশি নারীরাও ঈদুল ফিতরের জামাতে অংশ নেন।

এদিকে, জেলার বিরামপুর উপজেলার দুটি ইউনিয়নের প্রায় ১৫টি গ্রামের মুসল্লিরা পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। জামাতে পুরুষের পাশাপাশি নারীরাও অংশ নেন।

ঈদ জামাতে ইমামতি করেন বিরল উপজেলার ফ্যামেলি কেয়ার মাদ্রাসার পরিচালক আব্দুর রাজ্জাক তিনি বলেন, আরবি মাসের চাঁদ ও তারিখ সারা বিশ্বে একই হয়। বিশ্বের কোনও দেশে যদি চাঁদ দেখা যায় এবং সেখানে রোজা বা ঈদ উদযাপন করা হলে আমরাও তা করতে পারবো।

সৌদি আরবের সঙ্গে ঈদ উদযাপন করার বিষয়ে জানতে চাইলে খয়ের বাড়ি জামাতের ইমাম দেলোয়ার হোসেন কাজি বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিন ঘণ্টা। এই তিন ঘণ্টার ব্যবধানে দিনের পরিবর্তন হয় না। তাই এই নামাজ আদায় করা যায়। ২০১৩ সাল থেকে আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে নামাজ আদায় করছি।

চিরি নদী ঈদগাহ মাঠের ইমাম মোহাম্মদ আব্দুল আলিম বলেন, আমরা বিগত কয়েক বছর ধরে সৌদির সঙ্গে মিল রেখে রোজা রাখি ও ঈদ উদযাপন করি। কেননা রাসুল (সা) বলেছেন, তোমরা চাঁদ দেখে রোজা রাখো আর চাঁদ দেখে রোজা ছাড়ি। আমরা মনে করি, পৃথিবীর যে কোনো প্রান্তে ঈদের চাঁদ উঠলে ঈদের নামায পড়া যাবে।

দিনাজপুর ঈদ উদযাপন কমিটির সভাপতি মোকবুল হোসেন জানান, এবার জেলার ১৩ থানায় প্রায় ৫০টি ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি জামাতে প্রায় শতাধিক মুসল্লি অংশ নিয়েছেন।

চিরিরবন্দর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত খান বলেন, চিরিরবন্দরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে সকাল ৯টায় একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানে তাদের নিরাপত্তায় পুলিশ নিয়োজিত ছিল।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও