বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে নাঃপ্রধানমন্ত্রী

জুলাই ২৩ ২০২০, ১৩:২১

Spread the love

আগমনী ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না, আর সেলক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। আজ বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জলবায়ু উদ্বাস্তু পরিবারের জন্য কক্সবাজারে নির্মিত খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।প্রথম পর্যায়ে ৬০০ পরিবারের হাতে ৬০০ ফ্ল্যাটের চাবি তুলে দেওয়ার মাধ্যমে প্রকল্পের পাঁচতলা বিশিষ্ট ২০টি ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

মাত্র ১ হাজার ১ টাকা মূল্যে তাদের উদ্বাস্তু জীবনের অবসান হয়েছে আজ।

জলবায়ু উদ্বাস্তু ৬০০ পরিবার উঠছে স্বপ্নের ঠিকানায়

এসব ভবনেই বরাদ্দ পেয়েছেন জলবায়ু উদ্বাস্তুরা

অবশেষে জলবায়ু উদ্বাস্তুদের প্রায় ৩০ বছরের কষ্টকর জলবায়ু উদ্বাস্তু ৬০০ পরিবার উঠছে স্বপ্নের ঠিকানায়-সুবিধা সংবলিত ফ্ল্যাটে। ৬০০ জলবায়ু উদ্বাস্তু পরিবার পাচ্ছে ‘আপন ঠিকানা’।

২৫৩ একর জমির ওপর নির্মিত এই প্রকল্পে মোট ১৩৯টি ভবন নির্মাণ করা হবে, যেখানে চার হাজার ৪০৯টি পরিবার বাস করতে পারবে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের বৃহত্তর সমুদ্র সৈকতের সৌন্দর্য যাতে পর্যটকরা উপভোগ করতে পরে সে লক্ষ্যে কাজ করছে সরকার। এই প্রকল্পের আওতায় প্রায় সাড়ে চার হাজার জলবায়ু উদ্বাস্তু পরিবার ফ্ল্যাট পাবে। এর মধ্যে প্রথম ধাপে ছয়শ’টি পরিবারকে আজ ফ্ল্যাট দেয়া হয়েছে । অনুষ্ঠানে জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা পেতে উপকূলবাসীকে বেশি করে গাছ লাগানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এবারের বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হতে পারে এমন আশঙ্কা করে প্রধানমন্ত্রী বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে।

এ সময় প্রাণঘাতী ভাইরাস করোনা মোকাবেলায় দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান সরকারপ্রধান।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও