কমনওয়েলথ ওয়ার সিমেট্রি-চট্রগ্রাম,২য় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের সমাধিস্থল

ফেব্রুয়ারি ০৯ ২০২১, ২০:৩৪

Spread the love

আনোয়ার হোসেন রনি ,চট্রগ্রাম বিশ্বদ্যিালয়ঃ কমনওয়েলথ ওয়ার সিমেট্রি চট্রগ্রাম( ইংরেজী commonwealth war cemeterey chittagong) কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের একটি সৌধ । যেটি সাধারণভাবে চট্রগ্রাম ওয়ার সিমেট্রি নামে পরিচিত ।প্রতিদিন সকাল ৯ টা থেকে ১২ টা এবং বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত দর্শনর্থীদের জন্য প্রবেশাধিকার উন্মুক্ত তবে শীত কালীন মৌসুমে এ সময়সূচির কিছুটা পরিবর্তন ঘটে থাকে ।

অবস্হান: কমনওয়েলথ ওয়ার সিমেট্রি চট্রগ্রামের দামপাড়া এলাকায় ১৯ নং বাদশা মিয়া চৌধুরী সড়কে অবস্হিত । এটি মেডিকেল কলেজের দক্ষিণ-পশ্চিম কোনে ,চট্রেশ্বরী সড়কের চারুকলা ইনস্টিটিউটের কাছাকাছি এবং ফিনলে গেষ্ট হাউসের নিকটবর্তী পাহাড়ি ঢালু আর সমতল ভূমিতে গড়ে উঠেছে । এটি শাহ আমানত বিমানবন্দর থেকে ২২ কিমি উত্তরে এবং চট্রগ্রাম বন্দর থেকে ৮ কিমি দূরে অবস্হিত ।সমাধি এলাকা সবুজ বৃক্ষ আর পাতা বাহারের বৈষ্টমী দিয়ে ঘেরা ।

ওয়ার সিমেট্রির প্রতিষ্টাকালে এলাকাটি বিশার ধানক্ষেত ছিলো্ ।যদিও বর্তমানে এটি বেশ উন্নত এলাকা আর শহরের প্রান কেন্দ্র হিসেবে পরিগণিত । পঞ্চাশের দশকের প্রথমার্ধে নির্মিত এ সিমেট্রির বাইরের অংশ খোলা মাঠ রয়েছে ।  কোলাহলযুক্ত এই সমাধি এলাকায় দর্শনার্থাদের প্রবেশাধিকার থাকলেও এখানে বসা নিষেধ ।

ইতিহাস : দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে বিট্রিশ সেনাবাহিনী এই সমাধি সৌধ প্রতিষ্টা করে । সূচনালগ্নে এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈন্যদের প্রায় ৪০০ টি সমাধি ছিল তবে বর্তমান এখানে ৭৩১ টি সমাধি বিদ্যমান । যার ১৭ টি অজানা ব্যক্তির । এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত জাপানী বিদেশী সৈন্যদের প্রায় ২০ টি ( ১ জন ওলন্দাজ এবং ১৯ জন জাপানি ) সমাধি বিদ্যমান । এছাড়া ও এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের (১৯৩৯-১৯৪৫) চট্রগ্রাম-বোম্বের একটি স্মারক বিদ্যমান । যুদ্ধ চলাকালীন সময় সেনাবাহিনীর প্রশিক্ষণ এবং ১৫২ নং বিট্রিশ জেনারেল হাসপাতালে সুবিধার কারনে চট্রগ্রাম মিত্র বাহিনী চতুদশ সেনাাবাহিনীর এই পথিকৃৎ ক্যাম্প স্হাপন করা হয় । হাসপাতালটি ডিসেম্বর ১৯৪৪ থেকে অক্টোবর ১৯৪৫ পর্যন্ত সক্রিয় ছিলো । প্রাথমিকভাবে এই সমাধিতে সেনাবাহিনীর তত্বাবধানে প্রাং ৪০০ মৃতদেহ সমাহিত করা সম্ভব হয়েছে । এছাড়া যুদ্ধ শেষে অতিরিক্ত মৃতদেহে লুসাই, ঢাকা,থুলনা , যশোর , কক্সবাজার, ধোয়া পালং ,দোহাজারি,রাঙ্গামাটি,পটিয়া এবং অন্যান্য অস্হায়ী সমাধিস্হান থেকে এই সমাধিস্হানে স্হানান্তর করা হয় ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও