চিরিরবন্দর হাসপাতালে রোগীদের নিজ হাতে খাবার দিলেন মহিলা ভাইস চেয়ারম্যান

মে ১৬ ২০২১, ১২:০৩

Spread the love

এনামুল মবিন(সবুজ,জেলা প্রতিনিধি দিনাজপুরঃ উত্তরবঙ্গের দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার সকল রোগীরা আসেন চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে চিকিৎসাসেবা নিতে । রোগীদের চিকিৎসা দিতে বদ্ধপরিকর চিকিৎসক-নার্স। তাঁদের নিরলস প্রচেষ্টায় অধিকাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে যান।

ঈদেও চিকিৎসাসেবায় কোনো বিঘ্ন ঘটে না। মেডিকেল কর্তৃপক্ষের আন্তরিক প্রচেষ্টায় প্রতিবছর ঈদের দিনেও চিকিৎসাসেবা পেয়ে থাকেন রোগীরা। তবে ঈদের সময় অধিকাংশ রোগীই ছুটি নিয়ে বাড়ি চলে যেতে আগ্রহ প্রকাশ করেন। তুলনামূলক যেসব রোগীর অবস্থা গুরুতর, তাঁরাই শুধু হাসপাতালে ভর্তি থাকেন। ঈদের দিন তাঁদের হাসপাতালের বিছানায় শুয়ে-বসে সময় কাটানো ছাড়া কিছু করার থাকে না। রোগীদের মন পড়ে থাকে তাঁর বাড়িতে, যেখানে আত্মীয় স্বজন-প্রতিবেশীদের নিয়ে ঈদ উদযাপন করেছেন জীবনভর।

কিছুটা ব্যতিক্রমীভাবে ঈদের ২য় দিনে এখানে ভর্তি থাকা রোগীরা ব্যতিক্রম সেবা পান । চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তার নিজের হাতে রান্না করে নিয়ে এসেছেন সেই সব রোগীদের খাওয়াতে। এবং তাদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে। তারা যেন এটা না ভাবে যে তারা তাদের পরিবার আত্মীয় স্বজন প্রতিবেশী ছেড়ে একাই ঈদ পালন করছে। চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে অনেক রোগী ভর্তি আছেন। তারা হাসপাতালে ঈদ উদযাপন করবেন। এবং তাঁরা ঈদের দিন ভালো মানের খাবার খাবেন। তবে এর কোনোটাই হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা স্বেচ্ছাসেবী সংগঠন ব্যবস্থা করেনি। এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু। নার্সরা যেই ট্রলিতে করে প্রতিদিন রোগীদের ওষুধপত্র, চিকিৎসা সরঞ্জামাদি নিয়ে যান, সেই ট্রলিতে করে রোগীদের কাছে গিয়ে গিয়ে শনিবার(১৫ মে) তার নিজের হাতে রান্না করা খাবার পৌঁছে দিয়েছেন। এভাবে তিনি হাসপাতালে থাকা সকল রোগীদের খাবার দেন।

করোনাকালে হাসপাতালের বিছানায় শুয়ে থাকা রোগীরা চিরিরবন্দর মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানুর হাতে রান্না করা খাবার পেয়ে বেশ আনন্দিত । হাসপাতালের রোগীরা প্রত্যেকেই তাঁদের খুশির কথা দৈনিক আগমনী কে জানায়। তারা এই খাবার পাওয়ার অনুভূতি বলতে গিয়ে সবাই আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন। কারও কারও চোখ ছলছল করছিল। রোগীরা যেন এটাই বোঝাতে চাচ্ছেন তারা বাইরে না বাসার রান্না করা খাবার খাবেন।
চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু বলেন, যেসব রোগী ভর্তি থাকেন, তাঁদের অধিকাংশই প্রবীণ। যেসকল রোগীরা হাসপাতালে ভর্তি আছে তারা তাদের পরিবার থেকে হাসপাতালে পড়ে আছে। তারা অসুস্থ বিধায় তাদের পরিবারের সাথে ঈদ উদযাপন করতে পারছেন না। তাদের পরিবারের হাতের রান্না করা খাবার ঈদের আনন্দ থেকে একটু দূরে। আমি চেষ্টা করেছি তাদের সাথে ঈদের আনন্দ টাকে যতটুকু সম্ভব ভাগাভাগি করার জন্য।

তাই আমি নিজে হাতে রান্না করে খাওয়ানোর জন্য নিয়ে গিয়েছি তাদের কাছে । যাতে তারা মনে না করে তাদের পরিবার থেকে তারা দূরে। খাবার দেওয়ার মুহূর্তের কথা বলতে গিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান আরো বলেন, যে মুহূর্তে রোগীদের সামনে ট্রলিতে করে ওষুধপত্রের বদলে নিজের হাতে রান্না করা খাবার নিয়ে হাজির হয়েছি, তাঁদের সবার চোখে আনন্দে পানি চলে এসেছিল। খুশিতে প্রবীণ রোগীদের অনেকেই শিশুর মতো আচরণ করছিলেন। কয়েকজন আমার মাথায় হাত বুলিয়ে দিয়েছেন। এ যেন আত্মার আনন্দ এতে আমি বেজায় খুশি।

চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের মেডিকেল অফিসার ডা: শীলটন চন্দ্র দাস বলেন, পেশাগত দায়িত্ব পালন ছাড়াও স্ব-উদ্যোগে চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু সবাইকে ঈদের আনন্দ ও তাদের খাবার দিয়ে অনন্য নজির স্থাপন করেছেন। এতে করে তিনি তাঁর মহানুভবতার পরিচয় দিয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান এর এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও