রূপগঞ্জে হলিচাইল্ড আইডিয়াল স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত

জানুয়ারি ৩০ ২০২৩, ২১:১৬

Spread the love

নজরুল ইসলাম লিখনঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জে নানা আয়োজনে বাঙালির চিরাচরিত ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে হলিচাইল্ড আইডিয়াল স্কুল এন্ড কলেজের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। পিঠা উৎসব উপলক্ষে এ বিদ্যাপিঠ প্রাঙ্গনে ছাত্র-ছাত্রী,শিক্ষক শিক্ষার্থী ও অভিবাবকদের মিলন মেলায় পরিনত হয়েছে। রবিবার (২৯ জানুয়ারী) স্কুল কতৃপক্ষের উদ্যোগে উপজেলার তারাব পৌরসভার মাসাব এলাকায় হলিচাইল্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে সকাল ১০টা থেকে শুরু হয়ে ৩টা পর্যরÍ চলে এ পিঠা উৎসব।

বাঙ্গালিয়ানার ঐতিয্য, বাংলার সংস্কৃতি, কৃষ্টি, কালচার ধারণ ও চর্চার পাশাপাশি আবহমান বাংলার খাদ্য তালিকার অপরিহার্য অনুষঙ্গ পিঠাপুলিকে নতুন প্রজন্মের সঙ্গে সম্পিক্ত রাখতেই এ আয়োজন। পিঠা-পুলির স্বাদবঞ্চিত বাঙালির রসনা তৃপ্ত করতে শীক্ষার্থীদেরকে দেশের ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এ উৎসব অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় দেশি বাহারি পিঠা প্রদর্শনীর মাধ্যমে শিশুদের দেশীয় সংস্কৃতি ও শীত কালীন প্রাচীনবাংলার ঐতিয্যবাহি রসনা তৃপ্ত খাবারের সঙ্গে পরিচয় করানো হয়।

সকাল দশটায় শিক্ষক-শিক্ষিকারা সবাইকে স্বাগত জানান। এর পরপরই পিঠা উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন হলিচাইল্ড স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক তাইজুদ্দিন শিকদার।অত্যন্ত মনোরম ও চমৎকার আয়োজনে রকমারি পিঠার সমাহারে এবারের উৎসব সকাল থেকেই ব্যাপক দর্শনার্থীদের উপস্থিতিতে পিঠা উৎসব মিলন মেলায় পরিনত হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যোগ দেন পিঠাপ্রেমিরা। ভোজন রসিক ও সংস্কৃতি পে্িরমক মানুষের কল কাকলিতে উৎসব মুখর হয়ে ওঠে বিদ্যাপিঠ প্রাঙ্গন।
পিঠা উৎসব উপলক্ষে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের আগমনে স্কুল প্রাঙ্গণ মিলন মেলায় পরিণত হয়। এ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাতীরা প্রায় ২০টি পিঠার স্টলে বাঙ্গালির ঐতিয্যের বিভিন্ন পিঠ- পুলির পসরা সাজিয়ে বসে। শীতের মজাদার পিঠার মধ্যে রয়েছে ভাপা, পাটিসাপটা, পাকন, পুলি, মিঠা, ক্ষীরপুলি, নারকেলপুলি, আনারকলি, দুধসাগর এবং চিতই ,ঝিনুক পিঠা,শামুক পিঠা,নকশি পিঠা প্রভৃতি সহ অসংখ্য পিঠার সমাহার ।হাতে বানানো পিঠার স্বাদ যেমনটা মধুর তেমনি মধু মাখা তাদের হাসি মানুষের মাঝে প্রাণের সঞ্চার ঘটায়। আনন্দে উদ্ভাসিত হয় মন।

হলিচাইল্ড স্কুল এন্ড কলেজের পরিচালক তাইজুদ্দিন শিকদার বলেন, আমরা আমাদের সকল ছাত্র-ছাত্রিদের বাংলার সেই সংস্কৃতির সম্পর্কে ধারনা দিতে বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করতে বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে এ পিঠা উৎসবের আয়োজন করেছি। প্রতি বছর এ উৎসব চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও