পদোন্নতি পেতে জাল সনদ: খাদ্য অধিদফতরের ২৮ কর্মী বরখাস্ত

অক্টোবর ০৮ ২০১৮, ২২:৩৬

Spread the love

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুপারিশে তাদের বরখাস্ত করা হয় বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, অফিস সহায়ক থেকে অফিস সহকারী পদে বিভাগীয় পদোন্নতির জন্য গঠিত কমিটির এই বৈঠক সামনে রেখে অনেক কর্মচারী জাল ও ভুয়া সনদ ব্যবহার করে পদোন্নতির চেষ্টা করছেন বলে-সোমবার সকালে দুদকের হটলাইনে অভিযোগ আসে।

অভিযোগ পেয়ে দুদকের এনফোর্সমেন্ট দলের সদস্যরা খাদ্য ভবনে তাৎক্ষণিক অভিযান চালায়। অভিযান চালিয়ে সেখান থেকে ৩৮টি জাল সনদ জব্দ করা হয়।

এ ঘটনায় আইনি ব্যবস্থা নেয়ার জন্য সংস্থাটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান এবং উপসহকারী পরিচালক মো. সাইদুজ্জামানের সমন্বয়ে গঠিত দুদক দল এ অভিযান পরিচালনা করে।

গুলশান আনোয়ার প্রধান বলেন, পদোন্নতিযোগ্য ৩৮ জনের নথি তলব করে আমরা তাৎক্ষণিকভাবে যাচাই-বাছাই করি। দেখা যায় তাদের এই ধরনের কোর্স করার মত কর্তৃপক্ষের অনুমতি নেই।

তিনি বলেন, তাদের মধ্যে ২৮ জন পদোন্নতি পেতে তাদের ব্যক্তিগত ফাইলে বেআইনিভাবে কম্পিউটার প্রশিক্ষণের সনদ অন্তর্ভুক্ত করেছেন। এসব নথিপত্র জাল হিসেবে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া যায়।

অভিযানের পর্যবেক্ষণের ভিত্তিতে জাল সনদ ব্যবহারের দায়ে ওই ২৮ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয় বলে জানান দুদক কর্মকর্তা গুলশান আনোয়ার।

পদোন্নতির জন্য কর্মচারীদের জমা দেয়া কাগজপত্র যারা সত্যায়িত করেছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব ভট্টাচার্য্য।

তিনি আরও জানান, খাদ্য অধিদফতরের জেলা অফিস থেকে নথিপত্রগুলো যাচাই না করেই প্রধান কার্যালয়ে পাঠানো এবং প্রধান কার্যালয়ে পদোন্নতির প্রক্রিয়ায় সঙ্গে জড়িতের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নিতে দুদকের নির্দেশনা রয়েছে।উৎস-যুগান্তর

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও