ডিজিটাল নিরাপত্তা আইনের প্রথম মামলায় গ্রেফতার ৫

অক্টোবর ১১ ২০১৮, ১৮:৫৯

Spread the love

মেডিকেল ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা করেছে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। আইন হওয়ার তিন দিনের মাথায় বুধবার দায়ের করা পল্টন থানার ওই মামলায় পাঁচজনকে গ্রেফতার করা হয়।

সিআইডির অর্গানাইজড ক্রাইম টিম বুধবার রাজধানীর কাজলার পাড়, দনিয়া ও যাত্রাবাড়ীতে অভিযান চালিয়ে দুটি মোবাইল ও একটি বিকাশ রেজিস্ট্রার খাতাসহ দুজনকে গ্রেফতার করে। একই দিন গোপন তথ্যের ভিত্তিতে রাত ৯টার দিকে বাড্ডা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে আলিফ নগর এলাকা থেকে তিনজনকে তিনটি মোবাইল ও দুটি ল্যাপটপসহ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- পিরোজপুর ভাণ্ডারিয়া কালাম গাজীর ছেলে কাউসার গাজী, চাঁদপুর মতলবের জাকির হোসেনের ছেলে সোহেল মিয়া, মাদারীপুর কালকিনির হাসানুর রশীদের ছেলে তারিকুল ইসলাম শোভন, নওগাঁ পত্মীতলার আলমের ছেলে রুবাইয়ত তানভির ওরফে আদিত্য, টাঙ্গাইল কালিহাতীর আনসার আলীর ছেলে মাসুদুর রহমান ইমন।

বৃহস্পতিবার সিআইডি সদর দফতরে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম।

তিনি বলেন, ‘এ প্রশ্ন ফাঁসকারী প্রতারণা চক্রের মাস্টারমাইন্ড কাউসার গাজীকে গ্রেফতার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করলে সে জানায়, বর্তমানে তারা প্রশ্নফাঁস করতে না পেরে নিজেদের মতো প্রশ্ন তৈরি করে। এরপর বিভিন্ন ফেক ফেসবুক আইডি ব্যবহার করে ১০০ ভাগ গ্যারান্টি- এমন প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছে বিক্রি করে আসছিল।’

বিশেষ পুলিশ সুপার জানান, মাস্টারমাইন্ড কাউসার গাজীকে এ কাজে সহযোগিতা করত তার বন্ধু সোহেল মিয়া। সে অন্যের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ভুয়া বিকাশ অ্যাকাউন্ট খোলার মাধ্যমে টাকা লেনদেন করত।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সিআইডিকে আরও জানান, চক্রের সদস্যরা দীর্ঘদিন এ প্রশ্নপত্র ফাঁসের কাজ করে আসছে। কিন্তু এবার প্রশাসনের তৎপরতায় প্রশ্নপত্র ফাঁস করতে পারেনি। তাই ভুয়া প্রশ্নপত্র তৈরি করে ১০টি ফেক ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে মেডিকেলের প্রশ্নফাঁসের প্রচারণা চালায়। তারা ফেক প্রশ্নপত্র তৈরি করতে বিভিন্ন সাজেশন বই, বিগত বছরগুলোর প্রশ্নপত্র একত্র করে একটি ভুয়া প্রশ্নপত্র তৈরি করে।

মোল্লা নজরুল ইসলাম বলেন, তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে সেটি তদন্তাধীন আছে। আমরা আশা করি এ চক্রের অন্য সদস্যকে আমরা গ্রেফতার করতে পারব।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও