বিরামপুরে পুকুরে মিললো ২০৫ বছরের ইস্ট ইন্ডিয়া কোম্পানির সীমানা পিলার

ফেব্রুয়ারি ২৩ ২০২৩, ১৮:৪৪

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ দিনাজপুর বিরামপুর উপজেলায় পুকুরে মাছ ধরতে গিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সময়কার একটি সীমানা পিলার পাওয়া যায়। পিলারটির গায়ে থাকা লেখা অনুযায়ী এটি ২০৫ বছরের পুরোনো।

মঙ্গলবার(২১ ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১১টার দিকে বিরামপুর পৌর শহরের ২ নম্বর ওয়ার্ডের জোলাগাড়ী মহল্লার একটি পুকুর থেকে স্থানীয় লোকজন পিলারটি তোলেন। পরে এটি উদ্ধার করে থানায় নিয়ে যায় বিরামপুর থানা পুলিশ।

উদ্ধার করা সীমানা পিলারটির গায়ে ইংরেজি বড় অক্ষরে লেখা EAST INDIA COMPANY 1818। লেখার ওপরের অংশে বিপজ্জনক চিহ্ন এবং নিচের অংশে ক্রস চিহ্নের দুটি পতাকার প্রতীক আছে। পিলারের আরেক পাশে ইংরেজি অক্ষরে UK3M লেখা আছে। পিলারটি ৩০ কেজি ১০০ গ্রাম ওজনের এর দৈর্ঘ্য ৬৩০ সেন্টিমিটার ও প্রস্থ ২২০ সেন্টিমিটার।

স্থানীয় লোকজন ও বিরামপুর থানার উপপরিদর্শক তুহিন নন্দী জানান, বেলা সাড়ে ১১টার দিকে জোলাগাড়ীতে একটি পুকুরে কয়েকজন জেলে মাছ ধরতে নামেন। এ সময় এক জেলে তাঁর হাতে শক্ত ও ভারী পিলার এর মতো কিছু একটা অনুভব করেন। বিষয়টি বাকিদের জানালে তাঁরা পিলারটি পুকুরপাড়ে টেনে তোলেন। পরে স্থানীয় এক ব্যক্তি পুলিশে খবর দিলে বিরামপুর থানা থেকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পিলারটি উদ্ধার করে।

বিরামপুর থানা অফিসার ইনচার্জ(ওসি) সুমন কুমার মহন্ত বলেন, সীমানা পিলারটি বর্তমানে থানা হেফাজতে আছে। এটি মূল্যবান ধাতব পদার্থ বা কোনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন কিনা, তা যাচাইয়ের জন্য আদালতের অনুমতি নিয়ে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরে পাঠানো হবে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর এটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও