দিনাজপুর শিক্ষা বোর্ডে প্রথম দিনেই ২ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত

এপ্রিল ৩০ ২০২৩, ২২:৩৫

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনেই প্রায় ২ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত।

রোববার (৩০ এপ্রিল) দুপুরে বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

চিঠির তথ্য অনুযায়ী জানা যায়, রোববার প্রথম দিনে এই বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছে বাংলা ১ম পত্র (বিষয় কোড ১০১)। পরীক্ষায় মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ৭৬ হাজার ১৪২। যার মধ্যে অনুপস্থিত ছিল প্রায় ১ দশমিক ২৮ শতাংশ পরীক্ষার্থী। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২৪৭ জন।

তথ্য বিশ্লেষণে আরও জানা যায়, এ বছর প্রথম দিনের পরীক্ষায় এ বোর্ডের অধীনে দিনাজপুর জেলায় ৩৬ হাজার ১২৩ জনের মধ্যে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৩৯৮ জন। একইভাবে রংপুরে ৩২ হাজার ৩৬৬ জনের মধ্যে অনুপস্থিত ৩১৩ জন, গাইবান্ধায় ২৪ হাজার ২০২ জনের মধ্যে অনুপস্থিত ৩১৪ জন, নীলফামারীতে ২০ হাজার ৩১১ জনের মধ্যে ২১৮ জন, কুড়িগ্রামে ১৯ হাজার ৩৪৮ জনের মধ্যে ২৭৭ জন, লালমনিরহাটে ১৩ হাজার ৯৮৪ জনের মধ্যে ১৮৩ জন, ঠাকুগাঁওয়ে ১৭ হাজার ৩৫৮ জনের মধ্যে ৩৮২ জন এবং পঞ্চগড়ে ১২ হাজার ৪৫০ জন শিক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ১৬২ জন পরীক্ষার্থী।

বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, শিক্ষার্থী অনুপস্থিত হওয়ার নানান কারণ হতে পারে। অনেকেই হয়তো ভালো প্রিপারেশন (প্রস্তুতি) নিতে পারেনি। অনেকের আর্থিক সমস্যা থাকতে পারে। কেউ হয়তো আর্থিক সমস্যার কারণে কাজে জড়িয়ে পড়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও