অসহায় মানুষের সাথী মাহফুজুর রহমান সাগর

আগস্ট ০৫ ২০২১, ১৪:৩২

Spread the love

রনি আনোয়ার, চট্টগ্রাম প্রতিনিধিঃ একজন শিক্ষক জীবনের সব উচ্চ আকাংকা ছেড়ে দিয়ে মানসিক প্রশান্তি প্রাপ্তির আশায় শিক্ষকতার পাশাপাশি সামাজিক স্বেচ্ছা সেবা মূলক কাজ করে চলেছেন নিয়মিত। গড়ে তুলেছেন সামাজিক সংগঠন ‘নব দিগন্ত’ । যে সংগঠন কাজ করে যাচ্ছে শিক্ষা, স্বাস্থ্য, ও পরিবেশ নিয়ে। আলো ছড়াচ্ছে সমাজে। বলছিলাম মাহফুজুর রহমান স্যারের কথা। ১৯৭৮ সালের ২ সেপ্টেম্বর জন্মগ্রহন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ আবাসিক এলাকায়। বাবা সুলতান আহমদ ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের বায়ো কেমিস্ট। যার সুবাদে চট্টগ্রাম শহরে তাঁর শৈশব কৈশোর কেটেছে। মা মমতাজ বেগম গৃহীনি। ৮ম শ্রেণীতে লেখাপড়া করার সময় যোগ দেন সেচ্ছাসেবী সংগঠন ‘উচ্চ আশা’ তে। তারপর থেকেই সামাজিক কাজ করে চলেছেন।

চট্টগ্রাম সিটি কলেজ থেকে মাস্টার্স শেষ করে নিজের গ্রাম দেখতে আসেন সাগর স্যার। আর গ্রামে এসেই গ্রামের প্রেমে পরে যান। নিজ গ্রামের শিক্ষা প্রতিষ্ঠান ‘দাগনভুঞা একাডেমী’ তে স্বল্প বেতনে চাকরি নেন। আর্থিক টানাপোড়েনের মধ্যে ভালো চাকরির প্রস্তাব থাকলেও ফিরে তাকালেন না সাগর স্যার। গ্রামের মানুষের পাশে থাকার জন্য শিক্ষার আলো ছড়িয়ে দিতে শিক্ষকতা করে চলেছেন।
করোনা মহামারি শুরু হওয়ার আগে ৭০ টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে পরিবেশ ও রক্তদান বিষয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন করেছেন। করোনার সময়ে চট্টগ্রাম সিটিতে রক্তদানে সবাইকে উৎসাহী করতে ক্যাম্পেইন পরিচালনা করেন। দরিদ্র ও অসহায়দের শীতবস্ত্র ও ইফতার সামগ্রী বিতরন করেন।

গত ৫ বছর ধরে তিনি শিক্ষা,স্বাস্থ্য ও পরিবেশ নিয়ে কাজ করেছি। বিভিন্ন স্কুলে, কলেজে,মাদ্রাসা মোটিভেশন প্রোগ্রাম করে আসছেন। দরিদ্র মেধাবি ছাত্রদেরকে অর্থ ও শিক্ষা উপকরন দিয়ে সহযোগিতা করেছেন ও মেডিকেল ক্যাম্প করেছি। প্রতি বছর ইফতার সামগ্রী বিতরন করতেন এবং কোরবানীতে উপহার সামগ্রী (মাংস,তেল,ময়দা) বিতরন করতেন। শীতকালে কম্বল শীতবস্ত্র বিতরন করেছি সফল ভাবে। তিনি ২০১৯ সালে সমাজ সেবা অবদানের জন্য দাগনভূঞা উপজেলা প্রশাসন পক্ষ থেকে ” গুনীজন সংবর্ধনা” পুরস্কার পান।

অক্লান্ত পরিশ্রম করে দিন রাত এগিয়ে যাচ্ছে। চোখে ঘুম নেই ওনার। যখনি ঘুমাতে যায় তখনি কোন অসহায় মানুষের কান্না ওনি শুনতে পান।আর তখনি ছুটে যান সাহায্যে হাত বাড়াতে। দীর্ঘ ৫ বছর নবদিগন্ত সামাজিক কাজ কর্মে সবাইকে মুগ্ধ করে দিয়েছেন এই মানবতার বন্ধু মাহফুজুর রহমান সাগর স্যার।তিনি সবার কাছে দোয়া প্রার্থী। সমাজের সকল বিত্তশালী মানুষের সহযোগিতায় হয়তো আরো এগিয়ে নিতে পারবেন বলে তিনি মনে করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও