রূপগঞ্জে বাণিজ্য মেলার কার্যক্রমে ধীরগতি,উদ্বোধনের দিনক্ষণ ঠিক হয়নি

জানুয়ারি ১৪ ২০২৪, ১০:০১

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জঃ প্রতিবছর প্রহেলা জানুয়ারি বাণিজ্য মেলার আসর বসলেও এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এখনও আর্ন্তজাতিক বাণিজ্য মেলার দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। নির্বাচন পরবর্তী শপথ মন্ত্রী পরিষদ গঠন করা হয়ে গেছে। খুব শিঘ্রই তারিখ ঘোষণা করা হবে বলে দর্শনার্থীদের ধারনা।

স্টল বরাদ্ধ হলেও নির্মানে চলছে স্বম্মুকগতি। বছরের প্রথম সপ্তাহ পেরিয়ে দ্বিতীয় সপ্তাহ প্রায় শেষ। তোরজোর নেই লাখো মানুষের সমাগমের বাণিজ্য মেলায়। এখনো ফাঁকা মাঠ কবে শুরু হবে এবারের মেলা? দিনক্ষণ নির্ধারণ না হওয়ায় বরাদ্দ পেয়েও ঢিলেঢালা ভাবে চলছে স্টল নির্মাণ কাজ। তবে এবারের মেলায় বেড়েছে প্রবেশ টিকিট মূল্য, থাকছে শিশুপার্ক, আর যাতায়াতের ভোগান্তি উপেক্ষা করে বানিজ্য মেলার ২৮তম আসর হবে প্রাণবন্ত আর উপভোগ করতে পারবে ঘুরতে আসা দর্শনার্থীরা।

দীর্ঘ ২৭ বছর ধরে ইংরেজী বছরের প্রথম দিনেই শুরু হয়ে আসছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে পেছানো হয়েছে মেলার দিনক্ষণ। তবে জানুয়ারির ১৫ তারিখ থেকে ৩য় বারের মতো স্থায়ী ভেন্যু পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন স্টেন্টার’ এ মেলা শুরুর পরিকল্পনা নিয়ে কাজ করছে রপ্তানি উন্নয়ন ব্যুারো (ইপিবি)। সে লক্ষেই চলছে স্টল নির্মাণ কাজ ও মেলার সকল প্রকার প্রস্তুতি।

মেলার পরিচালক ও রপ্তানি উন্নয়ন ব্যুারোর সচিব বিবেক সরকার জানান, এখনো দিন তারিখ নির্ধারিত হয়নি, দ্বাদশ সংসদ নির্বাচন,নির্বাচন পরবর্তী পরিস্থিতি, মন্ত্রী পরিষদ ও সরকার গঠনের কারণে মেলার দিনক্ষণ পিছিয়ে দেয়া হয়েছে। তবে দুএক দিনের মধেই দিন তারিখ নির্ধারণ করা হয়ে যাবে। এবারের মেলায় প্রবেশের টিকিট মূল্য কিছুটা বাড়িয়ে বড়দের জন্য ৫০ টাকা আর ছোটদের জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রবেশ পথ বা গেইটের ইজারা পেয়েছে এশিয়াটিক সোসাইটি নামক ঠিকাদারী প্রতিষ্ঠান। এবছর মেলায় অংশ নেবে ১২ টি দেশ,বিগত সময়ের মত ছোট বড় মিলিয়ে প্রায় ৩৩৫টি স্টল থাকবে। শিশুদের জন্য শিশুপার্ক আর মোবাইল নেটওয়ার্কের করা হবে বিশেষ ব্যবস্থা।

মেলার দর্শনার্থীদের যাতায়াতের প্রশ্নে তিনি বলেন, পূর্বাচল উপশহরের ৩০০ ফিট শেখ হাসিনা স্বরণী হয়ে খুব সহজেই ঢাকার দর্শনার্থীরা মেলায় আসতে পারবে। এছাড়াও গাজীপুর ও ভুলতা-গাউসিয়া থেকে দর্শনার্থীরা ভোগান্তি ছাড়াই মেলায় আসতে পারবে। সড়কের বিভিন্ন স্থানে ট্রাফিক ব্যবস্থা থাকবে। সেই সাথে বিরতিহীনভাবে ৪০ থেকে ৫০টি বিআরটিসি বাস দর্শনার্থীদের আনা-নেয়ার কাজ করবে। সব মিলিয়ে অন্যান্য বছরের তুলনায় এবারের মেলা হবে প্রাণবন্ত এবং সকলেই উপভোগ করতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।####

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও