বাণিজ্য মেলায় নারী দর্শনার্থী বেশী, ক্রোকারিজ ও প্রসাধনী সামগ্রির বিক্রি বেশী

ফেব্রুয়ারি ০৭ ২০২৪, ০৮:৫৬

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জঃ এবারের বাণিজ্য মেলায় নারী দর্শনার্থী বেশশ বলে জানিয়েছেন স্টল, প্যাভিলিয়ন মালিকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নারীরা প্রথম দিন থেকেই ঘুরছেন, দেখছেন, কেনাকাটাও করছেন। তারা ক্রোকারিজ ও প্রসাধনী সামগ্রিই বেশী কিনছেন বলে জানান দোকানিরা। ক্রোকারিজ স্টলে নারীদেও ভিড় লক্ষ্য করা গেছে প্রথম দিন থেকেই। সামান্তা নামে একজন নারী দর্শনার্থী বলেন, ক্রোকারিজ সামগ্রি দেখতেছি। পছন্দ হলে কিছু নিত্য প্রয়োজনীয় সামগ্রি কিনে নিব।

রূপের নগরী রূপগঞ্জের পূর্বাচলে আন্তর্জাতিক বাণিজ্য মেলার রূপচর্চার সামগ্রি বিক্রির দোকানগুলোতেও সুন্দরীদের ভীড় লক্ষ্য করা গেছে। মিঠা কথায় ভুলে না নারী, সাজ সজ্জায় মজেছে নারী। রূপচর্চা করে না এমন নারী খুঁজে পাওয়া ভার। নারীদের সাজাতে রূপের প্রসরা সাজিয়ে বসেছেন বাণিজ্য মেলায় রূপের প্রসাধনী বিক্রেতারা। প্রসাধনীর স্টলগুলো ক্রেতাদের সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক নারী সেলসম্যানও কর্মরত রয়েছেন।

নারী বিক্রয় প্রতিনিধি পেয়ে ক্রেতারা দ্বিধাদ্বন্ধ ভুলে গিয়ে পছন্দের পণ্য ক্রয়ে ক্রেতা বিক্রেতারা একাকার হয়ে যাচ্ছেন। কুকারিজ ও প্রসাধনীর স্টল ও প্যাভিলিয়নগুলোতে ভীড় বাড়ছে। প্রসাধনী সামগ্রীর মধ্যে আইশ্যাডো, হেয়ার জেল, সানস্ক্রিম, আইলাইনার, মাস্কারা, কাজল, লিপস্টিক, অলিভঅয়েল, শিশুদের ব্যবহার সামগ্রী, ইমিটেশনের চুরি, আংটি, কানের দুল, পায়েল, গলার চেইন, হার, নাকফুল, ব্রেসলাইট, টিকলি, হাতের বালা নারী ক্রেতাদের পছন্দ। বিক্রিও হচ্ছে। বিক্রেতারা খুশি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, শুক্রবার ও শনিবারের তুলনায় গত রবিবার ও সোমবার মেলায় ক্রেতা দর্শনার্থীর ভিড় ছিল কম। নারী ক্রেতারা বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে নিত্য প্রয়োজনীয় রান্নার কাজে ব্যবহৃত সামগ্রি ও প্রসাধনীর পণ্য দেখছেন। ক্রয়ও করছেন। দেশি-বিদেশি গুণগত মানসম্মত পণ্য পেয়ে ক্রেতারা কিছু না কিছু কিনছেন।

ক্রোকারিজ সামগ্রীর ব্যবসায়ীরা বলেন, মেলার আশপাশে ধুলাবালুতে ভরপুর। সেখানে নিয়মিত পানি ছিটানো প্রয়োজন। আবাসিক সংকটতো আছেই। এছাড়া অন্যান্য বিষয়াদী চমৎকার।
কনকচাপা নামের একজন বিক্রয় প্রতিনিধি বলেন, নি¤œমানের ও কম দামের প্রসাধনী সামগ্রী এখন আর কেউ ব্যবহার করে না। প্রসাধনীগুলো মনসম্মত ও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ি নারীরা ব্যবহার করে থাকেন। তাই কসমেটিকসের ব্যবসা এখন জমজমাট।
বিক্রয় প্রতিনিধি রোকেয়া আক্তার বলেন, মেলায় তাদের ক্রোকারিজ সামগ্রী ভালো বিক্রি হচ্ছে। হাসান ফেরদৌস বলেন, তারা মেলার স্টলের বিক্রির পাশাপাশি অনলাইনেও ক্রেতাদের কাছ থেকে পণ্যের অর্ডার নিচ্ছেন।

সাজগোজ স্টলের বিক্রয় প্রতিনিধি সুব্রত হালদার বলেন, ইমিটেশনের চুরি, আংটি, কানের দুল, পায়েল, গলার চেইন হার, নাকফুল, ব্রেসলাইট, টিকলি, হাতের বালা দেদারসে বিক্রি হচ্ছে।
ডেমরা থেকে মেলায় এসেছেন শাহানা আক্তার। তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় কিছু রান্নার সামগ্রিসহ মেলা থেকে শাড়ি ও জামার রঙের সঙ্গে মিলিয়ে প্রয়োজনীয় প্রসাধনী সামগ্রী কিনেছেন। পণ্যের দাম একটু বেশি। তবে গুণগত মান ভালো।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপবি) সচিব বিবেক সরকার বলেন, মেলার প্রাণ হলো ক্রেতা ও দর্শনার্থী। আর স্টল ও প্যাভিলিয়নের প্রাণ হলো ক্রেতা। নারী ক্রেতাদের সবচেয়ে পছন্দের পণ্য হলো ক্রোকারিজ ও প্রসাধনী সামগ্রী। নারীরা এখানে নিরাপদে ও নিশ্চিন্তে মানসম্মত দেশি-বিদেশি পণ্য ক্রয় করছেন। মানে ভাল, দামে একটু বেশি, তারপরও পণ্য কিনে বাড়ি ফিরতে সহজ, তাই সবাই খুশি।###

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও