উদ্বোধনের দিনেই ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে তেল এলো ৯০ লাখ লিটার

মার্চ ১৯ ২০২৩, ২০:০৪

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ উদ্বোধনের প্রথম দিনেই ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে বাংলাদেশের দিনাজপুর পার্বতীপুর রিসিপ্ট টার্মিনালে জ্বালানি তেল (ডিজেল) এলো ৯০ লাখ লিটার।।

শনিবার (১৮ মার্চ) বিকেল ৫টা ৫০ মিনিটে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি যুক্ত হয়ে দিনাজপুর পার্বতীপুরে স্থাপিত ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনে ডিজেল সরবরাহ উদ্বোধন করেন। পার্বতীপুর উপজেলা পরিষদ হলরুমে উদ্বোধনী অনুষ্ঠানটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

পূর্ব ভারতের আসাম রাজ্যের নুমালীগড় রিফাইনারি থেকে শিলিগুড়ি রেল টার্মিনাল পর্যন্ত ৬০ কিলোমিটার পাইপলাইনের সঙ্গে শিলিগুড়ি টার্মিনাল থেকে পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ভারত অংশে ৫ কিলোমিটার ও বাংলাদেশ অংশে ১২৫ কিলোমিটার। এতে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। যার মধ্যে ভারত সরকার ৩০৩ কোটি রুপি ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ২১৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপ দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন ডিজেল পরিবহন করা সম্ভব হবে।১৫ বছর মেয়াদি এই প্রকল্প ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেড এবং বাংলাদেশের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড যৌথভাবে বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের উদ্বোধন শেষে সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপিসহ বিপিসির কর্মকর্তারা রিসিপ্ট টার্মিনালে উদ্বোধনী ফলক উম্মোচন করেন।

এসময় উপস্থিত ছিলেন,জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার(এমপি), বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের পরিচালক (পরিচালনা ও পরিকল্পনা) খালিদ আহমেদ, বিপিসির পরিচালক (বিপণন) অনুপম বড়ুয়া, নুমালীগড় রিফাইনারির কান্ট্রি ম্যানেজার আর এম খঞ্জির, দিনাজপুর জেলা প্রশাসক খালেক মোহাম্মদ জাকী, পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈল, পৌর মেয়র আমজাদ হোসেন, পার্বতীপুরের বিশিষ্ট জ্বালানি তেল ব্যবসায়ী মোঃ রজব আলী, বিপিসির পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) যথাক্রমে মো. মাসুদুর রহমান, আবু সালেহ ইকবাল ও গিয়াস উদ্দিন আনসারীসহ কর্মকর্তারা।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও