ভাস্কর্য প্রসঙ্গে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধেও সাংবাদিকদের প্রশ্নে নীরব মির্জা ফখরুল

ডিসেম্বর ১৪ ২০২০, ২৩:২৫

Spread the love

আগমনী ডেস্কঃ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধেও সাংবাদিকদের ভাস্কর্য প্রসঙ্গে প্রশ্নের কোনো জবাব দিলেননা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এলে ভাস্কর্যের বিষয়ে তার কাছে জানতে চান সাংবাদিকরা। এসময় নীরব থাকেন মির্জা ফখরুল।যদিও বিএনপির আসার আগেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অভিযোগ করেন, ভাস্কর্য নিয়ে মদদ দিচ্ছে বিএনপি।

তবে এ প্রসঙ্গে না গিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই মুহূর্তে আমাদের কাছে প্রধান চ্যালেঞ্জ দুইটা। একটি হচ্ছে করোনার হাত থেকে মানুষের জীবন রক্ষা, ভ্যাকসিন সরবরাহ এবং যারা করোনায় সংক্রমিত তাদের চিকিৎসা করা। আরেকটি হচ্ছে- গণতন্ত্রকে মুক্ত করা। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে আসা। দিস ইজ দ্যা চ্যালেঞ্জ অব আস।

শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, আজ বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। মানুষের বাকস্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। ১৯৭১ সালে দেশকে অকার্যকর করার পরিকল্পনার অংশ হিসেবে শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। সেসময় প্রতিভাবান মেধাবীদের হত্যা করা হয়েছে। তারা চেয়েছিল এ দেশকে অকার্যকর করতে। এখনো সেটা হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন আমাদের শহীদ জিয়াউর রহমান। গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছিলেন বেগম খালেদা জিয়া। সেই গণতন্ত্রকে আজ হত্যা করা হয়েছে। সেই মুক্তিযুদ্ধের চেতনাকে আজ হত্যা করা হয়েছে।

তিনি বলেন, আমরা অবিলম্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তি চাই। আমরা মুক্তিযোদ্ধাদের কথা বলার স্বাধীনতা চাই। আমরা আজ শপথ গ্রহণ করতে চাই। আমরা একাত্তরের স্বাধীনতার চেতনা পুনরুদ্ধার করব ইনশাআল্লাহ।

মির্জা ফখরুল বলেন, আজ মুক্তিযুদ্ধের চেতনা অবরুদ্ধ। জনগণের মত প্রকাশের স্বাধীনতা নেই। মুক্তচেতনার স্বাধীনতা নেই। সেই পরিস্থিতি থেকে উদ্ধার করে সত্যিকার অর্থে একটি গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও