দিনাজপুরে আগামী ৭তে ফেব্রুয়ারীর আগেই প্রথম ধাপে ৯৬ হাজার ডোজ টিকা আসবে

জানুয়ারি ২৮ ২০২১, ১৪:৪৬

Spread the love
এনামুল মবিন (সবুজ) দিনাজপুর প্রতিনিধিঃদিনাজপুর জেলায় আগামী (৭তে ফেব্রুয়ারীর)আগেই প্রথম ধাপে ৯৬ হাজার ডোজ টিকা এসে পৌঁছাবে। সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে আগে থেকে। সরকারি নির্দেশনা পাওয়া মাত্রই করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন দিনাজপুর জেলার সিভিল সার্জন ডাঃআব্দুল কুদ্দুছ । ১ম ধাপে করোনা মোকাবিলায় সম্মুখযোদ্ধাদের টিকা দেয়া হবে।
(২৭ জানুয়ারি) বুধবার দুপুরে দিনাজপুর জেলার সিভিল সার্জন ডাঃআব্দুল কুদ্দুছ এইসব তথ্য নিশ্চিত করেন।
সিভিল সার্জন কার্যালয় এর সূত্রে জানা গেছে যে, দিনাজপুর জেলায় এখন পর্যন্ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৬৬৫ জন এর মধ্যে মারা গেছেন ১০০ জন। সুস্থ্য হয়েছেন ৪ হাজার ৫১০ জন। বর্তমান রোগী ৫৫ জন। এর মধ্যে হাসাপাতালে ভর্তি ১৬ জন ও হোম আইসোলেশনে রয়েছেন ৩৯ জন। সব কিছু ঠিক থাকলে আগামী ৭ ফেব্রুয়ারীর মধ্যেই জেলায় সরকারিভাবে টিকাদান শুরু হবে। তবে তার আগেই ৯ হাজার ৬০০ ভায়েল অথ্যাৎ ৯৬ হাজার ডোজ টিকা এসে পৌঁছাবে। সেগুলো জেলার ইপিআই সেন্টারের কোল্ড স্টোরে সংরক্ষণ করা হবে। জেলায় জেনারেল হাসপাতাল,মেডিকেল কলেজ হাসাপাতাল,ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে টিকা দেয়া হবে।
টিকা প্রদানের জন্য চিকিৎসক ও টিকাদান কর্মী এবং স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণের প্রস্তুতি চলছে। আর টিকাদানের জন্য দিনাজপুর জেনারেল হাসাপাতালে ৮টি,দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাপাতালে ৪ টি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ২টি করে টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে ২জন করে টিকাদান কর্মী ও ৪জন করে স্বেচ্ছাসেবক রয়েছেন।
সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ বলেন, টিকাদানের জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা সে অনুযায়ী নিজেদের প্রস্তুত করছি। টিকা গুলো আসার পর সংরক্ষণ করার জন্য সংরক্ষণাগারও প্রস্তুত রয়েছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগ কাজ করে যাচ্ছে।
টিকা গ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধনটি সম্পন্ন করার পর টিকাগ্রহীতাদের মুঠোফোনে  বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে,তিনি কবে-কোথায় কখন টিকা গ্রহণ করবেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও