একুশে পদক পেলেন ডাকসুর ১ম নারী ভিপি মানিকগঞ্জের প্রফেসর মাহফুজা খানম

ফেব্রুয়ারি ০৫ ২০২১, ২২:২৭

Spread the love

আমজাদ হোসেন,মানিকগন্জঃ রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অবদানের স্বীকৃতিস্বরুপ অবদানকৃত ব্যক্তিদের একুশে পদক সম্মাননা প্রদান করা হয়। শিক্ষা খাতে অবদান রাখার জন্য ২১ শে পদক পেলেন মানিকগঞ্জের সিংগাইর এর মেয়ে প্রফেসর মাহফুজা খানম।

ডাকসুর প্রথম এবং একমাত্র নারী ভিপি মানিকগঞ্জের
প্রফেসর মাহফুজা খানম। একজন শিক্ষকের পাশাপাশি তিনি একজন মুক্তিযোদ্ধা, সমাজসেবী এবং নারী নেত্রী। স্বাধীনতা-উত্তরকালে ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলেন ওতপ্রোতভাবে। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ‘ডাকসু’র নির্বাচিত প্রথম এবং একমাত্র নারী ভিপি। ১৯৬৬-৬৭ সালে তিনি ডাকসুর ভিপি ছিলেন। এছাড়াও ওয়ার্ল্ড ফেডারেশন অব টিচার্স ইউনিয়নেরও তিনি প্রথম বাংলাদেশি প্রেসিডেন্ট। পাশাপাশি ঢাকাস্থ মানিকগঞ্জ সমিতির সভাপতি, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যসহ অসংখ্য প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। ভূষিত হয়েছেন রোকেয়া পদক, অনন্যা সেরা শিক্ষকসহ নানাবিধ পুরস্কারে। মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকে অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন এই মহীয়সী নারী। মাহফুজা খানমের স্বামী ব্যরিস্টার শফিক আহমেদ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক আইন মন্ত্রী।

মাহফুজা খানম এবং তার স্বামী ব্যারিস্টার শফিক আহমেদ-দুজনে মিলে মানিকগঞ্জে ২০০৩ সালে শুরু করেন প্রফেসর মাহফুজা খানম-ব্যারিস্টার শফিক আহমেদ জুনিয়র বৃত্তি প্রদান।

মাহফুজা খানম এর বড়ি মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার বলধারা ইউনিয়নের পারিল গ্রামে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও