বর্ষা মৌসুমে নগরী/মহানগরীর জলবদ্ধতার জন্য দায়ী কে?

জুন ০৮ ২০২১, ২১:২২

Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টির কারণে সৃষ্ট জলবদ্ধতায় ভোগান্তিতে পড়তে হয় নগরবাসীকে।শুধু চলাচল নয় বাসাবাড়ি,শফিংমল সহ সবখানে আটকে পড়া পানিতে জনজীবন স্থবির ও দুর্বিষহ হয়ে ওঠে।জলবদ্ধতা নিরাসনে কোন পদক্ষেপ সফল নয়।বিশেষ করে জনবহুল ও বৃষ্টি প্রধান দেশ গুলোতে। পৃথিবীর কোন নগরী জলবদ্ধতা মুক্ত নয়।অনেক সময় দেখা যায় উন্নত বিশ্বে মধ্যপাচ্যের দেশগুলোতে সামন্য বৃষ্টিতে জলবদ্ধতা সৃষ্টি হয়।
চট্টগ্রাম নগরীর জলবদ্ধতা চিত্র তুলে ধরা যেন নোবেল প্রতিযোগিতা।ফেইসবুকসহ বিভিন্ন গনমাধ্যমে শুরু হয় সমালোচনার ঝড়।এই সমালোচনার শীর্ষে রয়েছে সরকার ও নগর পরিকল্পনা।

সরকার জলবদ্ধতা নিয়ে কাজ করতেছে।সরকারও চাই জনগনের ভোগান্তি নিরাসনে প্রয়োজনীয় পদক্ষেপ।সমস্যা তো এক শ্রেণির স্বার্থলোভী মানুষ ও আমাদের সচেতনতার অভাব।আমরা আমাদের দায়িত্ব পালনে ব্যর্থ হলেও সমালোচনায় শীর্ষে অবস্থান করি।জলবদ্ধতা নিরাসনে অন্যতম ব্যবস্থা হচ্ছে নিষ্কাশন প্রনালী।নগরের পানি নিষ্কাশন ব্যবস্থার কি অভাব আছে?যত্রতত্র আবর্জনা ফেলে এ নিষ্কাশন ব্যবস্থার প্রতিবন্ধকতা সৃষ্টিকারী তো আমরা। এ নিষ্কাশন ব্যবস্থা সঠিক পর্যায়ে রাখা কি শুধু সরকারের কাজ? বড় বড় স্থাপনার বিত্তশালী স্বার্থলোভী,দেশদ্রোহী, নির্লজ্জ ব্যক্তিরাই এই র্দুভোগের জন্যে দায়ী।

ফ্লাইওভারের উপর ফ্লাইওভার হয় কিন্তু সড়কের পাশে স্থাপনার জন্য পয়ঃনিষ্কাশনের ব্যবস্থার সুযোগ নেই।স্থাপনা নির্মাণ করে রাস্তা তো আর সরকার দখল করে না।স্থাপনার পাশ গেসে গড়ে উঠে বড় বড় ইমারত।সরকারের অনুমোদন না থাকা স্বর্থেও বিবেক বিসর্জন দিয়ে দুর্নীতি,স্বজনপীতি ও রাজনৈতিক আশ্রয়ে গড়ে ওঠা স্থাপনায় দায়ী এ জলবদ্ধতার।আমরাই তো সুযোগ করে দিই এসব অসৎ চরিত্রের মানুষদের।এখন আমরা হয়ে যায় ধোয়া তুলসি পাতা,আর সব দোষ সরকারের।ছোট্ট আয়তনের জনবহুল দেশে নগর জীবনে এ সমস্যা দূর করা কঠিন ও সময় সাপেক্ষ।

পরিকল্পনা বাস্তবায়নের প্রধান হাতিয়ার সম্পদ।সীমিত সম্পদ ও বর্ধিত জনসংখ্যা আমাদের বড় সমস্যা।মানচিত্রের ছোট্ট এ দেশে বিপুল জনসংখ্যা নিয়ে পরিকল্পনা বাস্তবায়নের রয়েছে নানান প্রতিকুলতা।জনসচেতনতা,সরকারি কর্মকর্তা-কর্মচারির দেশ প্রেম মনোভাব এবং উন্নয়ন প্রকল্প যদি রাজনৈতিক প্রভাব মুক্ত হয় তাহলে এ সীমিত সম্পদ দিয়ে সোনার বাংলা গড়া সম্ভব।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও