করোনায় অকালে চলে গেলেন বিএনপি পররাষ্ট্র উপকমিটির সদস্য আহাদ আহমেদ

মার্চ ২১ ২০২১, ১৪:১৫

Spread the love

মোঃ জামাল হোসেনঃ মহামারী করোনার ছোবলে অকালে চলে গেলেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন ছাত্র এবং ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ হলের এক সময়ের আবাসিক ছাত্র খন্দকার আহাদ আহমেদ যিনি বিএনপির পররাষ্ট্রবিষয়ক উপকমিটির সদস্যও ছিলেন। করোনায় আক্রান্ত খন্দকার আহাদ আহমেদ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।শনিবার রাত ১২টা ১৫ মিনিটে মারা যান তিনি। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

শায়রুল বলেন, বিএনপি পররাষ্ট্র বিষয়ক উপ কমিটির সদস্য, জি- নাইন এর সদস্য এবং গাইবান্ধা জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি খন্দকার আহাদ আহমেদ রাত ১২টা ১৫ মিনিটে মারা গেছেন।

তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রসায়ন বিভাগের তার বন্ধু এবং জুনিয়রদের মধ্যে বিষাদের গভীর ছায়া নেমে আসে।তাদের পোষ্টে উঠে এসেছে আপন জন হারানোর গভীরতম বেদনা।

#আহাদ ভাই এর রসায়ন বিভাগের বন্ধু @ Akbar Dipu ভাই এর পোষ্টঃ

এমন একটি মৃত্যুর শোক কিভাবে বয়ে বেড়াবো?Ahad আর নেই এমন ভাবনা দুঃসহ বেদনার। বিশ্ববিদ্যালয়ে একসাথে পড়া, ছাত্র ফেডারেশন করা, কত সুখস্মৃতি এখন তাড়িয়ে বেড়াচ্ছে।

আমি সবসময় বলি ঢাকায় যখনই যাই, আমার সবচেয়ে প্রিয় মুহূর্তগুলি কাটে যখন ভোরবেলায় ধানমন্ডি লেইকে আহাদ ও সেন্টুর সাথে এক ঘন্টা হেঁটে পরে দ্বীপে গিয়ে আড্ডা দিতাম। আমাদের সমসাময়িক অনেকেই এই দ্বীপে আসতো ও জমজমাট প্রাণবন্ত আড্ডায় মেতে উঠতাম ১০/১১ টা পর্যন্ত।

ভাবছি খালাম্মা ও শিলার কথা। দুই পুত্রের কথা। করোনায় এমন অনাকাঙ্খিত মৃত্যু কিভাবে মেনে নেবে তাঁরা।পরম করুনাময়ের কাছে প্রার্থনা তাঁর আত্না শান্তি লাভ করুক।

#শহীদুল্লাহ হলের বড় ভাই @ কামরুল হাসান মামুন ভাই এর পোষ্টঃ

সকালবেলা ঘুম থেকে উঠে ফেইসবুকের টাইমলাইনে ঢুকতেই ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়ার (Jyotirmoy Barua) স্টেটাসে দেখলাম আমার খুবই প্রিয় আহাদ আহমেদ আর নেই। পড়ার পরপরই সংবাদটি বিশ্বাস হয়নি। কারণ এইরকম প্রানোচ্ছল তরতাজা একটি ছেলের এমন হতেই পারে না। মনে মনে ভাবছিলাম হয়ত আমি যেই আহাদের কথা ভাবছি এ বোধ হয় সেই আহাদ না। কিছুক্ষন পরই আহাদের সহপাঠী আকবর দিপুর (Akbar Dipu) স্টেটাস পড়লাম। সেইটা পড়ে নিশ্চিত হলাম।

আহাদ আমার এক বছরের জুনিয়র ছিল। কিন্তু তখন এবং এখনো বছরের জুনিয়র সিনিয়র দিয়ে বন্ধুত্ব তখন মাপিনি এখনো মাপিনা। কতদিন যে আহাদের সাথে হলে আমার রুমে আড্ডা দিয়েছি! ওর সাথে বন্ধুত্বের আরেকটা কারণ হলো আমাদের কমন ফ্রেন্ড। আমার দীর্ঘতম বিরামহীন বন্ধু চুন্নুর সাথেও ছিল আহাদের বন্ধুত্ব। মাঝে অনেকদিন অনেক বছর দেখা ছিল না। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে আবার দেখা হয়। ওখানেও প্রায়ই গল্প হতো। তারপরতো ফেইসবুকে সংযুক্ত হওয়ার পর প্রায়ই নানা বিষয় নিয়ে মতৈক্য মতানৈক্য হতো।

ও পড়তো রসায়নে আর আমি পদার্থবিজ্ঞানে। ছাত্রজীবনে বাম রাজনীতি করত (সম্ভবত ও ছাত্র ফেডারেশনের সভাপতিও হয়েছিল)। যদিও পরবর্তীতে বিএনপির রাজনীতির সাথে জড়িয়ে যায়। ওর মত মানুষের বিএনপিতে অন্তর্ভুক্তিতে বিএনপির সেন্টার অফ গ্র্যাভিটি মুক্তিযুদ্ধের চেতনার দিকে একটু হলেও সরেছে। এইরকম প্রজ্ঞাবান রাজনীতিবিদ এবং একইসাথে সফল ও সৎ ব্যবসায়ী আমি খুব কমই দেখেছি। একই সাথে ও ছিল অত্যন্ত পরোপকারী একজন মানুষ। বিএনপি করেছে ঠিকই কিন্তু চিন্তা চেতনায় সে ছিল অত্যন্ত মুক্ত এবং বাম মনা।

করোনা মনে হচ্ছে বেছে বেছে আমাদের ভালো মানুষদের নিয়ে যাচ্ছে। ওপারে ভালো থেকো বন্ধু আহাদ। Will miss you like anything!!

# আহাদ ভাই এর রসায়ন বিভাগের বন্ধু@ khan mehedi ভাই এর পোষ্টঃ আমি একা হয়ে গেলাম। আমার কেউ থাকলো না। আমি মানতে পারি না। কিছুতেই না।এ দেশে মানুষের মাঝে আমার সবচেয়ে বড় ভরসার জায়গাটা শুন্য হয়ে গেলো।আল্লাহ ওকে জান্নাত দান করুন।

@ Abdus Salam লিখেছেনঃ Ahad bhai is no more!! My deepest condolences to his family and friends. I lost like my own big brother. He was a highly knowledgeable and humorous person. I always enjoy his accompany. He was a great human being. It is too early you left us, brother. I am sure many people like me missing you, Ahad bhai. Opare apponi Khub balo thakben!!!

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও