দিনাজপুর কাহারোল উপজেলার কান্তানগরে শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে রাস উৎসব শুরু

নভেম্বর ১৯ ২০২১, ১২:২৮

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুর কাহারোল উপজেলায় শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের রাস উৎসব কান্তানগরের শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে।

বৃহস্পতিবার(১৮ নভেম্বর) রাতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম এর সভাপতিত্বে ও ডায়াবেটিস বিশেষজ্ঞ চিকিৎসক ডা. ডি সি রায় এর সঞ্চালনে কান্তানগরের শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে রাস উৎসবের উদ্বোধন করেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের জ্যেষ্ঠ সহ-সভাপতি মনোরঞ্জন শীল গোপাল(এমপি)।

রাস উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, যারা ধর্মনিরপেক্ষ চেতনায় বিশ্বাস করে না, তারা বাংলাদেশের চেতনাকে বিশ্বাস করতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রতিটি মানুষ নিশ্চিন্তে নিজেদের ধর্ম পালন করছে। সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। তারা যতই শক্তিশালী হোক না কেন, তাদের ছাড় দেয়া হবে না।’

মন্দির কমিটির সদস্যরা জানান, ১৭৫২ সালে কান্তজীউ মন্দিরের নির্মাণকাজ শেষ হওয়ার পর থেকে মন্দির প্রাঙ্গণে রাস উৎসব ও রাসমেলা হয়ে আসছে। শ্রীকৃষ্ণের সব লীলার মধ্যে সর্বোত্তম রাসলীলা। এই লীলা অনুসারে রাসমেলা হয়ে থাকে।

স্থানীয়রা জানায়, দিনাজপুরে রাজবংশ প্রতিষ্ঠা হয় প্রায় ৫০০ বছরের ও আগে। রাজা প্রাণনাথ ১৭২২ সালে দিনাজপুর শহর থেকে ২৫ কিলোমিটার উত্তরে কাহারোল উপজেলার কান্তনগর এলাকায় কান্তজীউ মন্দিরের নির্মাণকাজ শুরু করেন। ১৭৫২ সালে এই মন্দিরের কাজ শেষ করেন তার পোষ্যপুত্র রামনাথ।
সে সময় থেকে কান্তজীউ বিগ্রহ ৯ মাস এই মন্দিরে এবং বাকি ৩ মাস দিনাজপুরের রাজবাড়িতে রাখা হয়। জন্মাষ্টমীর দুই দিন আগে কান্তজীউ বিগ্রহ ধর্মীয় উৎসব-উদ্দীপনার মধ্য দিয়ে দিনাজপুর রাজবাড়িতে আনা হয়। এই ৩ মাসে রাজবাড়িতে প্রতিদিন প্রভাতি নামকীর্ত্তন ও প্রতি বাংলা মাসের ১ম শনিবার ভোগের ব্যবস্থা করা হয়। রাস পূর্ণিমার ২ দিন আগে পদব্রজে কান্তজীউর বিগ্রহ কান্তনগর মন্দিরে আনা হয়।

ঐতিহাসিক এই উৎসবকে ঘিরে দিনাজপুর কাহারোল উপজেলার কান্তানগর কান্তজীউ মন্দির এলাকা ভক্তবৃন্দের পদচারণে মুখরিত হয়ে উঠেছে।

এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন,জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান,দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ কুমার বকসী বাচ্চু, জেলা পরিষদ সদস্য মীরা মাহবুব, কাহারোল থানার ওসি রইস উদ্দিন, দেবোত্তর এস্টেট এর সদস্য রতনসিং, বিমল দাস প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন রাজ দেবোত্তর এস্টেট এর এজেন্ট রনজিৎ কুমার সিংহ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও