ভূমির গঠনের কারণে বাংলাদেশে সড়ক নির্মাণ ব্যয় বেশি: কাদের

চীন ও ভারতের সয়েল কন্ডিশন আর আমাদের সয়েল কন্ডিশন এক রকম না। সয়েল কন্ডিশন যেখানে ভিন্ন একটি বিষয় সেখানে নির্মাণের বিষয়টি বাস্তবতায় দেখতে গেলে তা অনুধাবন করা যাবে। বাংলাদেশের ভূমির গঠনের কারণেই সড়ক নির্মাণ ব্যয় বেশি। বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
সোমবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগের রুমিন ফারহানা বাংলাদেশের তুলনায় চীন ও ভারতে সড়ক নির্মাণ ব্যয় কম উল্লেখ করে বাংলাদেশে ব্যয় বৃদ্ধির কারণ জানতে চান।
ওবায়দুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সঙ্গে জনজট মিলেমিশে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে মোবাইল ফোন কানে দিয়ে সড়কের এপার থেকে ওপার হতে দেখা যায়।  তিনি বলেন, রাস্তা চলাচলে পথচারীরা কোনও নিয়ম-কানুনের তোয়াক্কা করেন না। এ ধরনের প্রেক্ষাপটে সমস্যার সমাধান করা যাবে না। এই সমস্যার সমাধানে জনসচেতনতা বাড়াতে হবে।
সংরক্ষিত আসনের লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ঢাকা শহর ও পাশের এলাকার যানজট নিরসনে সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছ।
 বিএনপির মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘পুলিশ বিভাগের তথ্য অনুসারে, গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন লোক নিহত হয়েছেন।
রুমিন ফারহানার আরেক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, রেলওয়ের ২০১৭–১৮ অর্থবছরে ব্যয় ছিল ৩ হাজার ১১৫ কোটি টাকা। বিপরীতে আয় ছিল ১ হাজার ৬১৮ কোটি টাকা। প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটার পর সংসদের অধিবেশন শুরু হয়।






সম্পাদক ও প্রকাশকঃ জামাল হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ মোনাজ্জেল হোসেন খান
নির্বাহী সম্পাদক : নাঈম ইসলাম
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ ৭কে,মেহেরবা প্লাজা ৩৩ তোপাখানা রোড,ঢাকা
ফোনঃ 01947171171
মেইলঃdailyagomoni2018@gmail.com
প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।