সবাইকে কাদিয়ে না ফেরার দেশে চলে গেলেন চবি’র অধ্যাপক ড:মুঈনুউদ্দিন আহমদ 

মার্চ ২৯ ২০২১, ১৫:১৬

Spread the love

মো: রনি আনোয়ার, চট্টগ্রাম জেলা প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক অধ্যাপক ও উপমহাদেশের প্রখ্যাত ইতিহাসবিদ ড: মুঈনুউদ্দিন আহমদ খান সবাইকে কাদিয়ে চলে গেলেন না ফিরার দেশে।গত রোববার (২৮ মার্চ) সকাল সাড়ে নয়টার দিকে তিনি নগরীর দেওয়ান বাজার এলাকায় নিজ বাসায় মারা যান।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ড: এ. এস.এম বোরহান উদ্দিন। তিনি বলেন, কিছুক্ষণ আগে ড: মুঈনুউদ্দিন আহমদ খান স্যার নগরীর দেওয়ান বাজার এলাকায় নিজ বাসায় মারা গেছেন।তিনি বার্ধক্য জনিত, রোগে ভুগছিলেন। প্রফেসর ড: মুঈনুউদ্দিন আহমদ খান ১৯২৬ সালে ১৮ এপ্রিল চট্টগ্রামে জেলার লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের ডিপুটি বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্টাতা সভাপতি ছিলেন।

এছাড়াও তিনি স্বাধীন বাংলাদেশে নবগঠিত ইসলামিক ফাউন্ডেশনের প্রথম মহা পরিচালক ছিলেন।সাউর্দান ইউনির্ভাসিটি বাংলাদেশ, চট্টগ্রামের প্রথম উপচার্য ছিলেন গুণী এই অধ্যাপক। প্রফেসর ড: মুঈনুউদ্দিন আহমদ খান ১৬ টির অধিক দেশে সরকারি আমন্ত্রিত অতিথি হিসেবে বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।সৌদি সরকারের বিভিন্ন কনফারেন্স তিনা রাজকীয় অতিথি হিসেবে আমন্ত্রিত হন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের খুবই পরিচিত ও কাছের লোক ছিলেন।

মৃত্যুর আগ পর্যন্ত তাঁর ১৮ টির বেশি বই এবং ১০০ টির মতো গবেষণা ও নিবন্ধন প্রকাশিত হয়েছে। অধ্যাপক প্রফেসর ড: মুঈনুউদ্দিন আহমদ খানর ওয়ের্স্টান একাডেমিয়া এবং ইসলামী বিশ্ব উভয় দিকে অত্যন্ত সম্মানিত বুদ্ধিজীবী ব্যক্তিত্ব।তিনি একজন শিক্ষক এবং পন্ডিত ব্যক্তি হিসেবে বিগত দশক ধরে চিত্রাকর্ষক একাডেমিক এবং বৌদ্ধিক রেকর্ডের সাথে কর্মজীবন অতিবাহিত করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও