কুবিতে ‘স্টুডেন্ট জার্নালিজম অবজেক্টিভিটি এন্ড রেসপনসেবলিটি’ উপর কর্মশালা

জুন ১১ ২০২১, ১৫:১০

Spread the love

কুবি প্রতিনিধি কাউসার আহমেদঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকদের নিয়ে ‘স্টুডেন্ট জার্নালিজম অবজেক্টিভিটি এন্ড রেসপনসেবলিটি’ বিষয়ের উপর প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)।

বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে এই কর্মশালার আয়োজন করা হয়।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবের সভাপতিত্বে ‘ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান, আইকিউএসি’র সহকারী পরিচালক ও ইংরেজি বিভাগের সভাপতি ড. বনানী বিশ্বাস।

দুই পর্বের কর্মশালায় ‘পেশা হিসেবে সাংবাদিকতা এবং প্রস্তুতি’ বিষয় পর্বে আলোচক ছিলেন ডয়েচে ভেলে বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন এবং ‘ক্যাম্পাস সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ বিষয়ে আলোচক ছিলেন দ্যা ডেইলি ক্যাম্পাসের উপদেষ্টা সম্পাদক মাহবুব রনি।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে যারা দেশবাসীর সামনে রিপ্রেজেন্ট করে তাদেরকে নিয়ে প্রশিক্ষণমূলক এমন আয়োজন সত্যিই ভালো লাগার। এর সাথে আইকিউএসিকে ধন্যবাদ যে এমন একটি আয়োজন তারা করতে পেরেছে। পাশাপাশি আমি গণমাধ্যম কর্মীদের কাছে আহ্বান করব আপনারা বিশ্ববিদ্যালয়ের অসামঞ্জস্য বিষয়গুলো আমাদের সামনে নিষ্ঠার সাথে তুলে ধরবেন এবং আমাদের যে মেগা প্রকল্পের মত বৃহৎ কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে সে বিষয়ে জাতিকে অবগত করুন। সার্বিক ভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য সহযোগিতা করবেন এই আশাবাদ ব্যাক্ত করছি’

পেশা হিসেবে সাংবাদিকতা এবং প্রস্তুতির বিষয়ে খালেদ মুহিউদ্দীন বলেন, পৃথিবীর প্রতিটি পেশা একটি অপরটির পরিপূরক। কাজেই আপনাকে চিন্তা করতে হবে যোগ্যতা বিচারে আপনি কতটুকু দক্ষ। আর সততা একটি অমূল্য সম্পদ। আপনি যদি সততার সাথে ছোট কোন কাজও করেন সেটি আপনাকে পরিপূর্ণতা প্রদান করবে। কাজেই যারা সাংবাদিকতা করবেন তাদেরকে অবশ্যই সাংবাদিকতায় মৌলিক জ্ঞান অর্জনের পাশাপাশি যুগোপযোগী চাহিদা বিবেচনায় প্রযুক্তির ব্যাবহারে সচেষ্ট হতে হবে।’

কর্মশালায় দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রায় অর্ধশতাধিক সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও