দিনাজপুরে হাবিপ্রবি’ তে “অ্যানুয়াল রিসার্চ রিভিউ”বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ডিসেম্বর ১৯ ২০২১, ২১:৪২

Spread the love

এনামুল মবিন(সবুজ),জেলা প্রতিনিধি দিনাজপুর.দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)’র উদ্যোগে‘অ্যানুয়াল রিসার্চ রিভিউ’বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার(১৯ ডিসেম্বর) সকাল বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম-২ এ অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।

বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১ ও ২০৪১ এবং ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়ে তুলতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। দেশে এখন শিক্ষারহার এবং মানুষের গড় আয়ু বেড়েছে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ আর এ বিদ্যাপিঠ থেকে গবেষণার মাধ্যমে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনকরে দেশ ও জাতিকে সমৃদ্ধ করবেন এটাই আমার প্রত্যাশা। উক্ত অনুষ্ঠানে তিনি হাজী মোহাম্মদ দানেশবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন ২০১৯-২১ এবং ইনস্টিটিউট অবরিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)’র বার্ষিক গবেষণা প্রতিবেদন ২০২০-২১ এর মোড়ক উন্মোচন করেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর সহধর্মীনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।
বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এটি একটি ব্যতিক্রম বিশ্ববিদ্যালয়। যেখানে একসাথে কৃষি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ভেটেনিারি, বিজনেস স্টাডিজ, ফিসারিজ,ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন বিষয়ে,বিজ্ঞান,এবং সমাজ বিজ্ঞান বিষয়ে শিক্ষাদান করা হয়। মুজিববর্ষে বিজয়ের মাসে বিশ্ববিদ্যালয়ের আই আরটি’র উদ্যোগে প্রথম বার অ্যানুয়াল রিসার্চ রিভিউ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফলাফল গুলি জানতে পারব।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আই আরটি’র সহযোগী পরিচালক প্রফেসর ড. বেগম ফাতেমা জোহরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বায়ো কেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগেরসহ যোগী অধ্যাপক ড. মোসা. নূর-ই-নাজমুন নাহার। পরিশেষে,সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন আই আরটি’র পরিচালক প্রফেসরডা. এস. এম. হারুন-উর-রশীদ।

উক্ত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদীয় শিক্ষকবৃন্দ ও কর্মকর্তা বৃন্দ অংশ গ্রহণ করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও