ভারতের ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি জবরদখল করেছে চীনঃরাজনাথ সিং

সেপ্টেম্বর ১৮ ২০২০, ১৪:০৬

Spread the love
আন্তর্জাতিক ডেস্কঃভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, চীন ভারতের ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি বেআইনিভাবে দখল করে রেখেছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) রাজ্যসভায় লাদাখ ইস্যুতে বিবৃতি দিতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী জানান, চীন এখনো বেআইনিভাবে কেন্দ্রশাসিত লাদাখের প্রায় ৩৮ হাজার বর্গ কিলোমিটার জমি দখল করে রেখেছে। সেই সঙ্গে পাকিস্তান তথাকথিত শিনো-পাকিস্তান এলাকা থেকে আরো ৫ হাজার ১৮০ বর্গ কিলোমিটার চীনের হাতে তুলে দিয়েছে। এসব ছাড়াও চীন ভারতের দখলে থাকা আরো ৯০ হাজার বর প্রতিরক্ষামন্ত্রী। বস্তুত, তিনি বুঝিয়ে দিয়েছেন কংগ্রেসের আমলে চীন ভারতের যতটা এলাকা দখল করেছিল, চীনাদের দখলে এখনও সেটাই আছে। তারপর আর কোনো জমি দখল হয়েছে কিনা, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য প্রতিরক্ষামন্ত্রী দেননি।

তিনি জানিয়েছেন, সীমান্ত পরিস্থিতি এখন এমন পর্যায়ে আছে, যার বিস্তারিত তথ্য সংসদে বলা সম্ভব নয়। আশা করি সাংসদরা সরকারের অবস্থানের সঙ্গে সহমত হবেন।

সীমান্তে অশান্তির জন্য চীনকে দায়ী করে এদিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, এখনকার পরিস্থিতি অনেক আলাদা। আগের থেকে অনেক বড় এলাকা নিয়ে বিবাদ। এর সঙ্গে অনেক বেশি সেনাবাহিনীও জড়িয়ে। আমরা এখনো সব সমস্যার শান্তিপূর্ণ সমাধানের পক্ষে। কিন্তু চীন ১৯৯৩ এবং ১৯৯৬ সালে হওয়া দ্বিপাক্ষিক চুক্তিকে সম্মান করছে না। যতদিন শান্তিপূর্ণভাবে দুই দেশের সীমানা নির্ধারণ না হচ্ছে, ততদিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে আমাদের সম্মান করতেই হবে।

রাজনাথ সিং জানিয়েছেন, ভারত নিজেদের সীমানা রক্ষায় বদ্ধপরিকর। চীন সীমান্তে আরো বেশি পরিকাঠামো গড়তে প্রতিরক্ষায় বাজেট বরাদ্দও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও