কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উৎযাপন করা হয়েছে

জানুয়ারি ১০ ২০২১, ১৯:৩১

Spread the love

আল কাওসার, কুমিল্লা প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার মহান স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উৎযাপন করা হয়েছে। আজ রবিবার (১০ জানুয়ারি) সকাল ১০ টা থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালন করা হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার ও শাখা ছাত্রলীগের উপস্থিতিতে, সকাল ১০ টায় প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় বর্ণাঢ্য র ্যালি করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইমরান কবির চৌধুরী, রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের, প্রক্টর ড.কাজী মোহাম্মদ কালাম উদ্দিন, ট্রেজারার প্রফেসর ড. মো. আসাদুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি শামিমুল ইসলাম,কর্মকর্তা সমিতির সভাপতি জিন্না তামান্না, এবং ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ সকল নেতাকর্মী।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ বলেন, আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে দেশে ফিরে এসেছিলেন। তিনি যেই উদ্দেশ্য নিয়ে দেশকে স্বাধীন করেছেন। আমরা সেই আদর্শে আদর্শিত হয়ে নিজ নিজ জায়গা থেকে তা বাস্তবায়নের চেষ্টা করবো। জননেত্রী শেখ হাসিনার নিজ হাতে দেশকে উন্নয়নের ধারায় অগ্রসর করছেন। আমরা বঙ্গবন্ধুর আদর্শে লালন করে তার হাতকে আরও শক্ত করার জন্য চেষ্টা করবো। তিনি বলেন, স্বাধীনতার এত বছর পরও স্বাধীনতা বিরোধী কিছু লোক জাতির জনক বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার চেষ্টা করছে তাদের প্রতি তীব্র নিন্দা জানাই। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যটি পুনরায় একটি দৃষ্টিনন্দন জায়গায় স্হাপন করার জন্য আমরা ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছি। আশা করি তারা অতি তারাতারি এর ব্যবস্হা নিবেন।

কর্মকর্তা সমিতির সভাপতি জিন্না তামান্না বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধু প্রত্যাবর্তন দিবসকে বিনম্র শ্রদ্ধা জানাই। বাংলাদেশ স্বাধীন হয় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। আর সেই বাংলায় প্রাণ পেয়েছিলো বঙ্গবন্ধু পাকিস্তান থেকে প্রত্যাবর্তন করে দেশে ফিরার পর। যারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গার চেষ্টা করছে কুবি পরিবারের পক্ষ থেকে তাদের প্রতি তীব্র নিন্দা জানাই।

শিক্ষক সমিতির সভাপতি শামিমুল ইসলাম বলেন, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর যে স্বাধীনতা পেয়েছি। বঙ্গবন্ধু দেশে না থাকার কারনে আমরা মন খোলে দিবসটি উৎযাপন করতে পারি নাই। আজকের এই দিনে বঙ্গবন্ধু বাংলার জমিনে প্রত্যাবর্তন করেছিলেন বলে এই অনুষ্ঠানের পক্ষ থেকে রইলো বিনম্র শ্রদ্ধা। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে একদিন বাংলাদেশ অর্থনীতিতে সারা বিশ্বকে প্রতিনিধিত্ব করবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের জন্য যে মেগা প্রকল্প দেওয়া হয়েছে। তা যদি বাস্তবায়ন হয়। তাহলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম বিশ্ববিদ্যালয় অবকাঠামো হিসেবে দাড়াবে।

বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. ইমরান কবির চৌধুরী বলেন, অসম্পূর্ণ স্বাধীনতা পরিপূর্ণ হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০ জানুয়ারি দেশে প্রত্যাবর্তনের মাধ্যমে। আমি বঙ্গবন্ধুর একজন আদর্শের কর্মী ও শেখ হাসিনার কর্মী হিসেবে তাকে বুজার চেষ্টা করেছি। তিনি বলেন, একটা নেতৃত্বের প্রধান গুণ হলো ত্যাগ করা। আর এ নিয়ে কাজ করলে যেকোন স্বপ্নই বাস্তবায়িত হবে।

ভিসি আরও বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য পুনরায় স্হাপন করার জন্য জায়গা ও বাজেট বরাদ্দ করা হয়েছে। আমি থাকি বা না থাকি অবশ্যই সে বাজেট বাস্তবায়ন হবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর এই প্রত্যাবর্তন দিবসটি শুধু আমরা পালন করবো না। তার আদর্শগুলো ও ধারণ করবো।

রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের এই প্রত্যাবর্তন দিবসের প্রতি শ্রদ্ধা জানিয়ে যারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও