আশরাফুলকে বদলে দিলেন মাশরাফি

মার্চ ৩১ ২০১৮, ২৩:৪১

Spread the love
মোহাম্মদ আশরাফুল, তাকে কেউ বলতেন আশার ফুল, কেউবা বলতেন ওয়ান্ডারফুল। এদেশের ক্রিকেট পাগল বেশিরভাগ মানুষেরেই প্রথম ভালোবাসার নাম আশরাফুল। ক্রিকেটে বিস্ময়কর আবির্ভাব হয়েছিল লিটল মাস্টার খ্যাত মোহাম্মদ আশরাফুলের। টেস্ট অভিষেকেই সেঞ্চুরি হাকিয়ে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হয়েছিলেন এই ডানহাতি। অমিত প্রতিভার ব্যাটিং দিয়ে বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ের নায়ক হয়েছেন। চিরস্থায়ী আসন পেয়েছেন ভক্তদের মনেও। কিন্তু অনকাঙ্ক্ষিত ঘটনায় ছিটকে যান পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন আশরাফুল।

ইতোমধ্যেই নিষেধাজ্ঞার চার বছর কেটে গেছে তার। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে আরও সময় বাকী। চলতি ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) আশরাফুলের জন্য ছিল নিজেকে প্রমাণ করার মঞ্চ। কিন্তু সুযোগটা প্রায় হারাতে যাচ্ছিলেন তিনি। এমন সময় দেবদূত হয়ে আবির্ভূত হন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ক্রিকেটার বন্ধু মোহাম্মদ আশরাফুলকে বদলে দিলেন তিনি।

শুক্রবার বিকেএসপিতে প্রিমিয়ার লিগের অবনমন ঠেকানোর ম্যাচে অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে ১০৩ রানে অপরাজিত ছিলেন। সেঞ্চুরি সংখ্যায় (৪টি) আশরাফুলই এবার ঢাকা প্রিমিয়ার লিগে সবার ওপরে।

কিন্তু অবাক হলেও সত্য যে, আশরাফুলের এবারের লিগে এ সাফল্যের পিছনে ছিলেন মাশরাফি! যদিও মাশরাফি খেলেন, আবাহনীতে। আর আশরাফুল কলবাগানে। কিন্তু ভিন্ন দলে খেললেও বন্ধুকে অনুপ্রাণিত করা যায়, তাকে বুদ্ধি, পরামর্শ ও উৎসাহ দেওয়া যায়। সেটা মাশরাফি একা নন, আশরাফুলের সুহৃৎ ও শুভানুধ্যায়ী কোচ জালাল আহমেদ চৌধুরীসহ আরও অনেকেই দিয়েছেন। তবে আসল কাজটি করেছেন মাশরাফি। আশরাফুলকে ফিটনেস সচেতন করে তুলে আগে ফিটনেসে মনোযোগী হওয়া, ওজন কমানো এবং শরীরটাকে চাঙ্গা রাখার পরামর্শ দিয়ে প্রকারন্তরে আশরাফুলের ব্যাটকেই সচল করে দিয়েছেন মাশরাফি।

কেননা শাইনপুকুর আর খেলাঘরের বিপক্ষে টানা দুই ম্যাচে ‘ডাক’ মেরে প্রায় বাদ পড়তে যাচ্ছিলেন কলাবাগানের হয়ে খেলা আশরাফুল। এরপর অগ্রণী ব্যাংকের বিপক্ষে সেঞ্চুরির (১০২*) পর আবারও ‘ডাক’! কিন্তু এরপর শুরু হলো তার ধারাবাহিকতা দেখানো। পরবর্তী চারটি ইনিংসে করলেন যথাক্রমে ৬৪, ১৬, ১২৭ এবং ১০৩ রান।

এই বদলে যাওয়ার রহস্য ফাঁস করেন আশরাফুল নিজেই। তিনি বলেন, তার এই বদলানোর পেছনে আছে এক ‘পরশ পাথর’; নাম- মাশরাফি বিন মুর্তজা। অ্যাশ যখন দল থেকে বাদ পড়ার মুখে তখন হঠাৎ তাদের ড্রেসিংরুমে আগমন ম্যাশের। গল্প করতে করতেই জানালেন, আশরাফুলের গত চার বছর ফিটনেস ট্রেনিংয়ের কিছুই হয়নি। তাই ফর্মে ফিরতে সমস্যা হচ্ছে। কথাটা মনে ধরল অ্যাশের। চিন্তা করে দেখলেন ঘটনা সত্যি।

নিষিদ্ধ হওয়ার পর গত চার বছর ক্রিকেটে থাকলেও ফিটনেস নিয়ে কোনো কাজই করেননি আশরাফুল। ওজন বেড়ে গিয়েছে। খাওয়া-দাওয়ায় কোনো লাগাম ছিল না। ম্যাশের পরামর্শটা যেন সঠিক সময়ে পেলেন আশরাফুল। সাথে সাথে শুরু করে দিলেন খাবার নিয়ন্ত্রণ আর ফিটনেস ট্রেনিং। ফলাফল পেলেন হাতেনাতে। স্কোরবোর্ডই বলে দিচ্ছে মাশরাফির পরামর্শ কতটা কাজে লেগেছে অ্যাশের। নতুন রূপে ‘লিটল মাস্টার’এর প্রত্যাবর্তনের একটা আশা করতেই পারেন ভক্তরা।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও