সাবেক স্পীকার শামছুল হুদা চৌধুরীর ২১তম মৃত্যুবার্ষিকীতে দোয়া ও আলোচন সভা

ফেব্রুয়ারি ১৪ ২০২১, ২১:৪০

Spread the love

মাহমুদুল হাসান রাজিব; মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি: আজ ১৫ ফেব্রæয়ারী জাতীয় সংসদের সাবেক স্পীকার সাবেক মন্ত্রী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামছুল হুদা চৌধুরীর ২১তম মৃত্যুবার্ষিকী। দিবসটি পালনের উপলক্ষে মুক্তাগাছায় শামছুল হুদা চৌধুরী স্মৃতি সংসদ, ঢাকার ইস্কাটন গার্ডেনে মরহুমের একমাত্র কন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. শাহনাজ হুদার বাসভবনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে একাধিক স্থানে কোরআন খানি, মিলাদ মাহফিল, দোয়া ও আলোচন সভার আয়োজন করা হয়েছে।

ময়মনসিংহের মুক্তাগাছার শিমলার বাসিন্দা শামছুল হুদা চৌধুরী। তিনি কোলকাতা প্রেসিডেন্সি কলেজ ও আলীগর বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে শিক্ষা জীবন শেষ করেন। পাকিস্তান বেতারে চাকুরির মাধ্যমে কর্মজীবন শুরু করেন তিনি। দীর্ঘ দিন তিনি বাংলাদেশ বেতারের পরিচালকের দায়িত্বও পালন করেন। স্বাধীন দেশে তিনি বেতার ও তথ্য মন্ত্রী, রেলওয়ে, জাহাজ চলাচল, সড়ক ও জনপথ, অভ্যন্তরীন নৌপরিবহন, সাংস্কৃতিক ও ক্রীড়া, ধর্ম, পরিকল্পনা, শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পূর্ণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি জাতীয় সংসদের স্পীকারের দায়িত্ব পালন করেন।
মুক্তাগাছা শহীদ স্মৃতি কলেজকে সরকারী করা, আঞ্চলিক সমবায় শিক্ষায়তন ও ময়মনসিংহ পল্লীবিদ্যুৎ সমিতি-১ প্রতিষ্ঠাসহ এলাকায় বহু উন্নয়নমূলক কর্মকান্ড করেন। ১৯৯৬ সালে জাতীয় সংসদ নির্বাচনে মুক্তাগাছা থেকে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করেন। শামছুল হুদা চৌধুরী সব মিলে এক বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন।
শামছুল স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক শামসুদ্দিন মাস্টার জানিয়েছেন মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুক্তাগাছায় ও ঢাকায় মরহুম চৌধুরীর একমাত্র কন্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. শাহনাজ হুদার বাসায় মিলাদ, দোয়া, কোরআনখানি, গরীবদের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও