সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব ২০২৩ এর সমন্বয় সভা অনুষ্ঠিত

জানুয়ারি ১৬ ২০২৩, ১২:৩৬

Spread the love

আনোয়ার হোসেন :নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আগামী বুধবার (১৮ জানুয়ারি) শুরু হচ্ছে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসব। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং বিশিষ্ট চিত্রশিল্পী এবং লোক ও কারুশিল্প অনুরাগী মোহাম্মদ আবুল হাশেম খান।

রোববার (১৫ জানুয়ারি) বিকালে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উপলক্ষে মতবিনিময় সভায় ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল ইসলাম এ তথ্য জানান।

আবহমান গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিবছরই মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবের আয়োজন করে।

ফাউন্ডেশনের লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় রেজাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা।

এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সামসুল ইসলাম ভূঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজওয়ান উল ইসলাম, জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) তরিকুল ইসলাম, সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম প্রমুখ।

সভায় জানানো হয় এবারের মেলায় কারুশিল্পী প্রদর্শনীসহ ১০০টি স্টল বরাদ্দ দেওয়া হবে। মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা, লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, যাত্রাপালা, ভাওয়াইয়া-ভাটিয়ালিগান, জারি-সারিগান, হাছন রাজারগান, লালন সংগীত, মাইজভাণ্ডারি, মুর্শিদিগান, গায়ে হলুদের গান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তি-মারফতি গান, লোক কবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, কাঠের কারুশিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, নগরদোলা, লোকগল্প বলা ও পিঠা প্রদর্শনী থাকছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও