নিজ নাগরিকদের অবিলম্বে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে আমেরিকা

এপ্রিল ২৯ ২০২১, ১৩:৪৬

Spread the love

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন নাগরিকদের অবিলম্বে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে আমেরিকান দূতাবাস এবং আমেরিকার নাগরিকদের এখন ভারতে ভ্রমনে যেতেও নিষেধ করা হয়েছে।  বুধবার শুধু একদিনে ভারতে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার মানুষ এবং এদিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৯৬ জন। এর পরই আমেরিকান দূতাবাস ওই নির্দেশিকা জারি করে। দিল্লি-নিউ ইয়র্ক সরাসরি ফ্লাইট এখনও চালু আছে,আবার ভারত থেকে প্যারিস এবং ফ্রাঙ্কফুর্ট হয়েও ফ্লাইট আমেরিকা যাচ্ছে । মার্কিন নাগরিকদের দ্রুত সেই ফ্লাইটগুলো ধরতে বলা হয়েছে।

৬ লক্ষ ৮০ হাজার মিলিয়ন করোনা রোগী নিয়ে ৩ লক্ষ মিলিয়ন-এর ২য় স্থানে থাকা ভারতের থেকে আমেরিকায় সংক্রান্তের সংখ্যা বেশী  থাকলেও ভারতে চিকিৎসার অপ্রতুল সুযোগের জন্যই আমেরিকান নাগরিকদের ফিরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, ভারতে জীবনদায়ী ওষুধ, ভ্যাকসিনের অভাব, অক্সিজেনের ঘাটতি, হাসপাতালে বেড-এর অভাব। এগুলো মেডিক্যাল ব্যবস্থাকে ঝুকিতে ফেলেছে। তাই মার্কিন নাগরিকদের অবিলম্বে এ দেশ ছেড়ে যাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

এদিকে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। মোদি সরকারকে কোভিড-১৯ টিকার কাঁচামাল সরবরাহের আশ্বাস দেওয়ার পরের দিন সোমবার (২৬ এপ্রিল) রাতে দু’দেশের শীর্ষনেতার মধ্যে এ ফোনালাপ হয়েছে।

এর আগে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের একাধিক দেশ।অক্সিজেন নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে সিঙ্গাপুর। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে অক্সিজেন ভর্তি ৪টি কন্টেনার নিয়ে সোমবার বিকেলে পশ্চিমবঙ্গের পানাগড় বিমান ঘাঁটিতে পৌঁছেছে ভারতের বিমান বাহিনীর একটি বিমান।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও