করোনার ২য় ঢেউয়ে ভারতের রাজধানী দিল্লি কার্যত মৃত্যুপুরী,লাশ খাচ্ছে কুকুর

এপ্রিল ২৯ ২০২১, ১৪:৩২

Spread the love
আগমনী ডেস্কঃ ভারতে মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের ছোবলে রাজধানী দিল্লীতে এখন চলছে ভয়াবহ অবস্থা । দেশটির হাসপাতালগুলোতে দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট। করোনায় দৈনিক মৃতের সংখ্যা ৭০০-তে পৌঁছে গিয়েছে।
 শহরের বিভিন্ন শ্মশানের বাইরে রাস্তায় টোকেন নিয়ে মরদেহের দীর্ঘ সারি। শ্মশানের দরজায় দরজায় ঘুরে জায়গা না পেয়ে বরফ চাপা দিয়ে ৪৮ ঘণ্টাও বাড়িতে শব রেখে পাহারা দিচ্ছেন স্বজনেরা, যাতে কুকুরগুলি লাশ খেতে না পারে। কিছু জায়গায় দেখা গেছে লাশ কুকুরে ছিড়ে খাচ্ছে। 
দিল্লির সুভাষনগর শ্মশানে টিনের চালের নীচে সারি সারি চিতা জ্বলছে। উড়ছে ছাই। এমনিতে নতুন নয় এই দৃশ্য। কিন্তু সেই ছাই উড়ে পড়ছে পাশের চাতালে? সেই চাতাল ধরেই এখন মৃতদেহের সর্পিল রেখা। এক ঝলক তাকালেই মাচার সঙ্গে দড়ি দিয়ে বেঁধে রাখা অন্তত ১৫-২০টি দেহ চোখে পড়ছে।কুকুরের দেহ পোঁতার জায়গাও ব্যবহার করা হচ্ছে মানুষকে দাহ করার জন্য।পাশের উঁচু বাঁধানো জায়গায় ঘি এবং প্রয়োজনীয় সামগ্রী নিয়ে বসে রয়েছেন স্বজনেরা। এক-দুই ঘণ্টা নয়, ১৬ থেকে ২০ ঘণ্টাও বসে রয়েছেন কেউ কেউ।যে প্লাস্টিকের ব্যাগে মৃতদেহ মোড়া রয়েছে, তার ওপর নাম, নম্বর লেখা। হাতছাড়া হওয়ার ভয় নেই। তাই একটানা বসে না থেকে কেউ কেউ পোড়া দেহের গন্ধ এবং ধোঁয়া থেকে বেরিয়ে মাঝেমধ্যে বাইরে ঘুরে আসছেন। সূত্রঃদৈনিক আনন্দবাজার।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও