পুতিন আমার মতোই,স্বভাব-চরিত্রে আমরা দু’জন একইঃপুতিনের প্রশংসায় পঞ্চমুখ নরেন্দ্র মোদি

সেপ্টেম্বর ০৬ ২০১৯, ১৫:৩৮

Spread the love

পুতিনের প্রশংসায় পঞ্চমুখ মোদি বলেন, ‘আমি জানি, পুতিন শারীরিকভাবে খুব সুগঠিত একজন ব্যক্তি। কর্মঠ জীবনযাপন করেন। শরীরটাকে এ বয়সেও নিয়ন্ত্রণে রেখেছেন। এগুলো আমার খুব পছন্দ।’ আরও বলেন, পুতিন আমার মতোই। স্বভাব-চরিত্রে আমরা দু’জন একই।

রাশিয়া সফরে গিয়ে বুধবার পুতিনের সঙ্গে বৈঠকের পর রুশ বার্তা সংস্থা তাসকে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন মোদি। খবর ইন্ডিয়া টুডে ও টাইমস অব ইন্ডিয়ার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, পরিবেশ, বন্যপ্রাণী, পানির নিচের জীবন এবং বিশেষ করে বাঘ সংরক্ষণের মতো পরিবেশগত সমস্যা নিয়ে বেশ আগ্রহী পুতিন। আমিও তার মতোই। প্রকৃতিগত অনেক বিষয়ই আমাদের দু’জনকে কাছাকাছি এনেছে।

‘ভারতে তথ্য প্রযুক্তির যথেষ্ট উন্নতি হয়েছে এবং আমরা মহাকাশ গবেষণা ক্ষেত্রেও সাফল্য অর্জন করছি। বর্তমানে যেমন আমরা গগনায়ন প্রকল্পটির বিকাশ করছি। রাশিয়া আমাদের নভোচারীদের প্রশিক্ষণে সহায়তা করছে। এই সহযোগিতা কেবল সামরিক এবং প্রযুক্তিগত ক্ষেত্রে আর সীমাবদ্ধ নেই। এটি ওই নির্দিষ্ট কাঠামো ছাড়িয়ে আরও বেড়েছে’, ওই সাক্ষাৎকারে বলেন প্রধানমন্ত্রী মোদি।

কাশ্মীর সংকটের মধ্যে বুধবার দু’দিনের সফরে রাশিয়ায় পৌঁছান মোদি। দ্বিপাক্ষিক বাণিজ্য, সামরিক সহযোগিতা ও বড় শিল্পের ক্ষেত্রে ভারত-রাশিয়া জোটের মাধ্যমে দুই দেশের সম্পর্ক দৃঢ় করাই তার এই সফরের মূল উদ্দেশ্য। আর সে লক্ষেই মোদিকে রাশিয়ার জাহাজ নির্মাণ শিল্পের নির্মীয়মান কমপ্লেক্স ঘুরে দেখেন পুতিন।

এদিন এক সঙ্গে ছোট জাহাজে চড়ে ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সের দিকে রওনা দেন দুই রাষ্ট্রনেতা। তারপর একসঙ্গে ভেজদার জাহাজ নির্মাণ শিল্প ঘুরে দেখেন তারা। এদিন দুপুরেই সেই ছবি টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী।

বুধবার সকালেই রাশিয়ার ভ্লাদিভস্তক বিমানবন্দরে মোদির বিমান অবতরণ করে। সেখানে তাকে গার্ড অব অনার দেয়া হয়। তার পরেই তাকে উষ্ণ অভ্যর্থনা জানান রুশ প্রেসিডেন্ট।

করমর্দন ও আলিঙ্গনের মাধ্যমে মোদিকে স্বাগত জানান পুতিন। এর পরেই পরিকল্পনামাফিক ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সের উদ্দেশে রওনা দেন মোদি-পুতিন। ছোট জাহাজে চড়ে তারা যাত্রা শুরু করেন। তাদের সঙ্গে ছিলেন রুশ সরকারের একাধিক উচ্চপদস্থ ব্যক্তি। ভেজদা যাওয়ার সময় জাহাজে বেশ কিছুক্ষণ আলোচনা করতে দেখা যায় দুই বিশ্বনেতাকে। ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে পৌঁছে পুতিনের সঙ্গে গোটা এলাকা ঘুরে দেখেন মোদি। জাহাজ শিল্পের সঙ্গে জড়িত কর্মীদের সঙ্গেও কথা বলেন তিনি।

ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে অতিরিক্ত ভারি পণ্য বহনে সক্ষম ভেসেল তৈরি করা হবে বলে জানা গেছে। জাহাজ মেরামতের কাজও হবে এখানে। তাছাড়া বন্দর ও জাহাজের সঙ্গে জড়িত বিভিন্ন যন্ত্রপাতিও এখানে প্রস্তুত করা হবে বলে জানা গেছে। রুশ সংবাদ সংস্থা সূত্রের খবর, এখানে তৈরি বড় জাহাজের মাধ্যমে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে জ্বালানি রফতানি করা হবে।

এদিন নরেন্দ্র মোদি বলেন, ‘রাশিয়া ভারতের বহু দিনের বন্ধু ও বিশ্বাসযোগ্য সঙ্গী।

ভারতের সঙ্গে জোট শক্তিশালী করার জন্য রাশিয়া বরাবরই হাত বাড়িয়ে দিয়েছে। রুশ প্রধানের উদ্দেশে মোদি বলেন, ফোন করেও আমি বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছি, কখনোই ইতঃস্তত বোধ করিনি। রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান দেয়া হবে নরেন্দ্র মেদিকে। তা নিয়েও নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। তিনি বলেন, রাশিয়ার জনগণের কাছে আমি কৃতজ্ঞ। এই সম্মান দুই দেশের বন্ধুত্বের প্রতীক।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও