‘ভারত তাহলে মুসলমানদের জন্য নয়’-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা

ডিসেম্বর ০৬ ২০১৯, ১৪:৩১

Spread the love
আন্তর্জাতিক ডেস্কঃগত বুধবার সকালে ভারতের নাগরিকত্ব সংশোধন বিলে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মোদির মন্ত্রিসভা, মুসলিম ছাড়া অন্য শরণার্থীদের নাগরিকত্ব দিতে আনা বিলের অনুমোদন নিয়ে প্রশ্ন তুলেছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং তার মেয়ে ইলতিজা।ওই খসড়া বিলে অনুমোদন দেয়ার পর এক টুইট বার্তায় সানা ইলতিজা জাভেদ লিখেছেন, ‘ভারত তাহলে মুসলমানদের জন্য নয়।’ওই আইনটির মাধ্যমে বিজেপি সরকার মুসলিমদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে বলে অভিযোগ করেন তিনি।
এর আগে এই বিলের সমালোচনায় গৃহবন্দি পিডিপি নেত্রী কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি টুইট করেছিলেন- ‘মুসলিমদের তাহলে কোনো দেশ নেই!’

নাগরিকত্ব সংশোধন বিলে বলা হয়েছে- পাকিস্তান, আফগানিস্তানসহ প্রতিবেশী রাষ্ট্র থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পারসি ও শিখ শরণার্থীদের নাগরিকত্ব দেয়া হবে।বিলে মুসলিম সম্প্রদায়ের কথা নেই বলে সরকারের কঠোর সমালোচনা করেছেন ইলতিজা জাভেদ।

শুধু মেহবুবা আর তার কন্যা ইলতিজাই নয়: সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও নাগরিকত্ব (সংশোধনী) বিলের বিরোধিতা করেছেন।তিনি বলেছেন, সরকার যে সংশোধন বিল সংসদে পেশ করতে চলেছে তাতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে; যা অসাংবিধানিক। সিপিএম এ বিলের বিরোধিতা করবে।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও