চীন-পাকিস্তান যৌথ হামলার আশঙ্কায় ভারত, বিপিন রাওয়াতের হুঁশিয়ারি

সেপ্টেম্বর ০৫ ২০২০, ১৬:১৬

Spread the love
আগমনী ডেস্কঃভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত বৃহস্পতিবার এক সেমিনারে  বেইজিং-ইসলামাবাদ যৌথ হামলার আশঙ্কা প্রকাশ করে বলেছেন,লাদাখে চলমান চীন-ভারত উত্তেজনার সুযোগ নিতে পারে পাকিস্তান।তেমন কিছু ঘটলে ভারত কঠোর জবাব দিতে প্রস্তুত বলে হুঁশিয়ার করেছেন তিনি।
 হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার ভারত-মার্কিন নয়া চ্যালেঞ্জ সম্পর্কিত একটি সেমিনারে বক্তব্য দেন বিপিন রাওয়াত। সে সময় ভারতের বিরুদ্ধে পাকিস্তান ও চীনের ‘সমন্বিত পদক্ষেপের’ আশঙ্কা প্রকাশ করেন তিনি। বলেন, দুমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম ভারতীয় সেনা। এই সংক্রান্ত রণনীতি কি হবে তাও বলেন জেনারেল রাওয়াত। জানান, প্রাইমারি ও সেকেন্ডারি ফ্রন্ট নির্ধারণ করা হবে।  প্রসঙ্গত এদিনই সেনা প্রধান নারাভানে দুই দিনের সফরে লে-তে গিয়েছেন লাদাখ পরিস্থিতির রিভিড করতে।

বিপিন রাওয়াত বলেন, ‘উত্তর সীমান্তে যদি কোনও হুমকি তৈরি হয়, পাকিস্তান তার সুযোগ নিতে পারে এবং আমোদের জন্য সংকট সৃষ্টি করতে পারে। তবে আমরা প্রস্তুত রয়েছি, যেন পাকিস্তান কোনভাবেই এমন অপতৎপরতা না চালাতে পারে তাহলে চরম জবাব দিতে প্রস্তুত ভারত। পাকিস্তান সেই চেষ্টা করলে ইসলামাবাদের কপালে চরম দুর্ভোগ রয়েছে।’

বৃহস্পতিবার ভারতের সেনাপ্রধান নারাভানেও লাদাখ পরিদর্শন করে সেখানকার উত্তপ্ত পরিস্থিতির কথা জানান। তিনি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি বর্তমানে ‘সামান্য উত্তপ্ত’। তবে জওয়ানরা যেকোনো চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও